মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

প্রীতি ম্যাচে ফ্রান্সকে হারালো জার্মানি

যাযাতি ডেস্ক
  ২৪ মার্চ ২০২৪, ১১:২৩
প্রীতি ম্যাচে ফ্রান্সকে হারালো জার্মানি

ফ্রান্সের বিপক্ষে শনিবার দিবাগত রাতে প্রীতি ম্যাচে দারুণ এক জয় পেয়েছে জার্মানি। লায়নের গ্রুপামা স্টেডিয়ামে ফ্রান্সকে তারা হারিয়েছে ২-০ গোলে। এই ম্যাচে দ্রুততম গোলের রেকর্ড গড়েন জার্মানির অ্যাটাকিং মিডফিল্ডার ফ্লোরিয়ান ওয়ার্টজ। ম্যাচের ৭ সেকেন্ডের মাথায় গোল করে জার্মানির ফুটবল ইতিহাসে দ্রুততম গোলের রেকর্ড গড়েন বায়ার লেভারকুজেনের হয়ে খেলা ২০ বছর বয়সী এই তারকা। তার গোলে উজ্জীবিত হয়ে শেষ পর্যন্ত ২-০ ব্যবধানের জয় পায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ম্যাচ শুরু হওয়ার পর সপ্তম সেকেন্ডেই গোল করেন ওয়ার্টজ। এ সময় তিন বছর পর অবসর ভেঙে ফেরা টনি ক্রুসের বাড়িয়ে দেওয়া বল ডি বক্সের সামনে পেয়ে লম্বা শট নেন। তার নেওয়া বুলেট গতির শট চোখের পলকে জালে জড়ায়। ফ্রান্সের গোলরক্ষক ব্রাইস সাম্বা কিছুই করার সুযোগ পাননি। কেবল চেয়ে চেয়ে চোখের পলকে বল জালে জড়াতে দেখেছেন। এটা ছিল জার্মানির জার্সি গায়ে ওয়ার্টজের প্রথম আন্তর্জাতিক গোল। এর আগে ১৪ ম্যাচ খেলে কোনো গোল করতে পারেননি।

ওয়ার্টজের আগে ২০১৩ সালে লুকাস পোডোলস্কি ৭ সেকেন্ডের মাথায় গোল করেছিলেন ইকুয়েডরের বিপক্ষে। তবে ওয়ার্টজের গোলটি পোডোলস্কির চেয়ে ১০০ ন্যানো সেকেন্ডে আগানো।

শুরুতেই পিছিয়ে পড়ে গোল শোধে মরিয়া হয়ে ওঠে ২০১৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। মার্কাস থুরাম, কিলিয়ান এমবাপ্পে, আদ্রিয়েন র‌্যাবিয়ট, ওসমানে দেম্বেলে, জুলেস কুন্দে ও জশুয়া খিমিচরা একের পর এক আক্রমণ শানাতে থাকেন। সেগুলো রুখে দিতে থাকে জার্মানির রক্ষণভাগ ও গোলরক্ষক। তাতে ১-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিক ফ্রান্স।

বিরতির পর উল্টো আরও একটি গোল হজম করে বসে তারা। ৪৯ মিনিটের মাথায় কাই হাভার্টজ গোল করে ব্যবধান ২-০ করে ফেলেন। এ সময় বামদিক দিয়ে বক্সে ঢুকেন জামাল মুসিয়ালা। তাকে রুখতে ফ্রান্সের গোলরক্ষক সাম্বা এগিয়ে যান। সাম্বাকে ঘোল খাইয়ে মুসিয়ালা বল বাড়িয়ে দেন পোস্টের সামনে থাকা হাভার্টজকে। তিনি বল পেয়ে কাছ থেকে বাম পায়ের শটে ফাঁকা পোস্টে জড়িয়ে দেন।

বাকি সময়ে চলে হাড্ডাহাড্ডি লড়াই। চলে সুযোগ আর গোল মিসের মহড়া। তাতে ২-০ ব্যবধানের দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে ২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপের আয়োজক জার্মানি।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে