মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

১৫ বছর পর ইংল্যান্ডকে হারাল ব্রাজিল

যাযাদি ডেস্ক
  ২৫ মার্চ ২০২৪, ১০:০৮
ছবি-সংগৃহিত

দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে মাঠে নামার মাত্র নয় মিনিটের মধ্যে জাল খুঁজে নিলেন ব্রাজিলের তরুণ ফরোয়ার্ড এন্দ্রিক। আগামী জুলাইতে রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাওয়া ১৭ বছর বয়সি স্ট্রাইকারের গোলই গড়ে দিল ব্যবধান। তার নৈপুণ্যে জয় দিয়ে যাত্রা শুরু করলেন ব্রাজিলের নতুন কোচ দরিভাল জুনিয়র। শনিবার রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে জমজমাট প্রীতি ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে ১-০ ব্যবধানে হারিয়েছে সেলেসাওরা।

ম্যাচের ৮০ মিনিটে পাল্টা আক্রমণে ডি-বক্সে ব্রাজিলের ভিনিসিয়াস জুনিয়রের শট প্রতিহত করলেও বিপদমুক্ত করতে পারেননি ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। এরপর আলগা বল ফাঁকা জালে ঠেলে দেন এন্দ্রিক। রেকর্ড পাঁবারের বিশ্বচ্যাম্পিয়নদের হয়ে তিন ম্যাচে এটি ছিল তার প্রথম গোল। তবে ম্যাচের শেষ বাঁশি বাজার আগে ব্যবধান বাড়াতে পারত ব্রাজিল। কিন্তু পিকফোর্ডকে একা পেয়েও ফের গোলের উচ্ছ্বাস করা হয়নি এন্দ্রিকের। এদিনের এই জয়ে ইংল্যান্ডের বিপক্ষে ২০০৯ সালের পর প্রথমবারের মতো জয়ের দেখা পেল ব্রাজিল।

বিশ্বকাপ বাছাই পর্বে টানা ৫ ম্যাচ জয় বঞ্চিত। পয়েন্ট টেবিলে ল্যাটিন আমেরিকা অঞ্চলে রয়েছে ৬ নম্বরে। ব্রাজিল ফুটবল নিয়ে চরম হতাশ হয়ে পড়েছিল ভক্ত-সমর্থকরা। বিশ্বকাপ বাছাই পর্বে ঘরের মাঠে প্রথমবারের মতো আর্জেন্টিনার কাছে হেরেছে তারা। আর এমন পরিস্থিতিতে সাও পাওলো কোচ দরিভাল জুনিয়রকে দায়িত্ব তুলে দেওয়া হলো ব্রাজিল ফুটবল দলের। দায়িত্ব পাওয়ার পর শনিবার ছিল দরিভালের প্রথম পরীক্ষা। তাও একেবারে সিংহের খাঁচায়। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে।

একে তো নেইমার নেই। তার ওপর দুই সেরা গোলরক্ষক এদেরসন, অ্যালিসন নেই। ছিলেন না ক্যাসেমিরো, এডার মিলতাওরাও। সব মিলিয়ে ভাঙাচোরা একটি দল নিয়েই ব্রাজিল ফুটবলে অভিষেক ঘটালেন ডরিভাল জুনিয়র। অভিষেকটা ঠিকই রাঙাতে পারলেন অভিজ্ঞ এই কোচ। ওয়েম্বলির দর্শকদের স্তব্ধ করে দিয়ে স্বাগতিক ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ব্রাজিল ফুটবলে শুরু হলো দরিভাল যুগ। ম্যাচের একেবারে অন্তিম সময়ে, ৮০ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন এন্দ্রিক।

গত বছর ৯ ম্যাচ খেলে পাঁচটিতেই হারে ব্রাজিল; ১৯৬৩ সালের পর প্রথমবারের মতো এক বছরে জয়ের চেয়ে বেশি হারের বিব্রতকর রেকর্ড গড়ে দলটি। বছর শেষ করে টানা চার ম্যাচ জয়শূন্য থেকে, বিশ্বকাপ বাছাইয়ে ভেনেজুয়েলার বিপক্ষে ড্রয়ের পর হারে সবশেষ তিন ম্যাচে; উরুগুয়ে, কলম্বিয়া ও ঘরের মাঠে আর্জেন্টিনার বিপক্ষে। ছয় মাস পর অবশেষে এবার জয়ের স্বাদ পেল রেকর্ড পাঁচবারের বিশ্বকাপ জয়ীরা।

ব্রাজিলের শুরুর একাদশে অভিষেক হয় পাঁচজনের। ঢিমেতালে শুরু ম্যাচে নবম মিনিটে প্রথম সুযোগটা পায় সফরকারীরা। ২০ গজ দূর থেকে রদ্রিগোর শট ঝাঁপিয়ে রুখে দেন গোলরক্ষক। দ্বাদশ মিনিটে আবারও ব্রাজিলের হানা। বিরতির পর ব্রাজিলের খেলায় কিছুটা ছন্দপতন ঘটে। তাতে ইংল্যান্ড চাপ বাড়ালেও উল্লেখযোগ্য কিছু করতে পারছিল না তারাও। ৭১ মিনিটে রদ্রিগোকে তুলে তরুণ সেনসেশন এন্দ্রিককে নামান ব্রাজিল কোচ। মাঠে নামার ৯ মিনিটের মাথায় দলকে কাক্সিক্ষত গোল এনে দেন ১৭ বছর বয়সি ফরোয়ার্ড এন্দ্রিক। পিছিয়ে পড়ে ইংল্যান্ড আরেকটু তেতে উঠবে কী, উল্টো তারা যেন বিবর্ণ হয়ে পড়ে। বাকি সময়ে তারা ব্রাজিলের গোলরক্ষককে একবারের জন্যও পরীক্ষায় ফেলতে পারেনি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে