বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রচন্ড ক্ষুব্ধ চীন

ক্ষেপণাস্ত্র ছুড়ে সেই চীনা বেলুন নামাল আমেরিকা

প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশেই নামানো হয় বেলুনটি
যাযাদি ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
ক্ষেপণাস্ত্র আঘাত করার পর বেলুনটি

কয়েকদিন ধরে আমেরিকার আকাশে দেখা যাওয়া রহস্যময় চীনা বেলুনটি ক্ষেপণাস্ত্র ছুড়ে নামানো হয়েছে। মার্কিন ফাইটার জেট তাদের আঞ্চলিক জলসীমায় বেলুনটি নামিয়েছে বলে নিশ্চিত করেছে প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। আমেরিকার দাবি- চীনা বেলুনটি তাদের গুরুত্বপূর্ণ সামরিক সাইটগুলোতে গুপ্তচরবৃত্তি করছিল। এদিকে, আমেরিকার আকাশে নিজেদের বেলুন প্রবেশের ঘটনায় 'দুঃখ প্রকাশ' করার পরও মার্কিন বাহিনী সেই বেলুনটি ধ্বংস করায় ব্যাপক ক্ষোভ ও অসন্তোষ জানিয়েছে চীন। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

শনিবার সামরিক বাহিনী অভিযান পরিচালনা করার আগে আমেরিকার উত্তর ও দক্ষিণ ক্যারোলিনার উপকূলে তিনটি বিমানবন্দর এবং আকাশসীমা বন্ধ করে দেওয়া হয়। এরপর শনিবার স্থানীয় সময় দুপুর ২টা ৩৯ মিনিটে আমেরিকার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য সাউথ ক্যারোলাইনার আটলান্টিক উপকূলে একটি এফ-২২ ফাইটার জেট থেকে ছোড়া এআইএম-৯এক্স সুপারসনিক এয়ার টু এয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস করা হয় সেটি। ভিডিও ফুটেজে দেখা গেছে, একটি ছোট বিস্ফোরণের পর বেলুনটি সমুদ্রে পড়ে যাচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে দেশটির আকাশসীমায় প্রথম উপস্থিত হওয়ার পর থেকে বেলুনটি নামানোর জন্য চাপের মধ্যে ছিলেন। অবশেষে তার নির্দেশেই বেলুনটি ফাটানো হয়। বেলুনটির সম্ভাব্য আকার ছিল তিনটি বাসের সমান।

আমেরিকার আকাশে দেখা যাওয়া চীনা বেলুনটি একটি 'ওয়েদার ডিভাইস' বলে দাবি চীনের। নিজের কক্ষপথ থেকে বিচু্যত হওয়ার কারণেই এটি আমেরিকার আকাশসীমায় ঢুকে পড়েছে বলে শুক্রবার এক বিবৃতিতে জানায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ সম্পর্কিত অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখও প্রকাশ করে মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়, যে বেলুনটি নিয়ে এত কথা হচ্ছে, সেটি আসলে একটি ওয়েদার ডিভাইস এবং পুরোপুরি বেসামরিক একটি উপকরণ। মূলত আবহাওয়া পরিস্থিতি সংক্রান্ত তথ্য সংগ্রহ করতেই বেলুনটি আকাশে ওড়ানো হয়েছিল।

গত কয়েকদিন ধরে আমেরিকা ও কানাডার আকাশে রহস্যময় ওই বেলুনটি উড়তে দেখা যায়। প্রথমে এটি আলাস্কার আকাশে দেখা গিয়েছিল। পরে কানাডা ও সর্বশেষ আমেরিকার মন্টানা অঙ্গরাজ্যের আকাশে উড়তে দেখা যায় বেলুনটি। পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানায় দেশটির প্রতিরক্ষা বাহিনীর গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্রের মজুত রাখা হয়। এ কারণে এই অঙ্গরাজ্যটি যুক্তরাষ্ট্রের 'ক্ষেপণাস্ত্রের গুদাম' নামেও পরিচিত।

বেলুন ধ্বংসে ক্ষুব্ধ চীন, উপযুক্ত জবাব দেওয়ার ঘোষণা

এদিকে, বেলুন নামাতে ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় প্রচন্ড চটেছে চীন। দেশটি বলেছে, এই ঘটনার উপযুক্ত জবাব দেওয়া হবে। ক্ষেপণাস্ত্র দিয়ে বেলুন নামানোর ঘটনার অল্প সময়ের মধ্যেই প্রতিক্রিয়া জানিয়ে বিবৃতি দেয় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। বলা হয়, 'আমরা আগেও বলেছি এটা পুরোপুরি বেসামরিক একটি আকাশযান (এয়ারশিপ) এবং বাতাসের গতির কারণে নিজের পথ থেকে বিচু্যত হয়ে সেটি আমেরিকার আকাশসীমায় প্রবেশ করেছে। কিন্তু আমেরিকা যেভাবে তার বিমানবাহিনী দিয়ে সেটি ধ্বংস করেছে তা রীতিমতো অতিরিক্ত প্রতিক্রিয়া এবং আন্তর্জাতিক কূটনীতির লঙ্ঘন। আমরা তীব্র অসন্তোষ জানাচ্ছি। সেই সঙ্গে বলছি- চীন তার বৈধ অধিকার ও স্বার্থের ব্যাপারে বিন্দুমাত্র ছাড় দেবে না এবং অবশ্যই এ ঘটনার উপযুক্ত জবাব দেওয়া হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে