সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কিমের মেয়ের নামে কারও নাম রাখা যাবে না : নির্দেশনা

যাযাদি ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

প্রায় প্রতি বছরই কিছু না কিছুর ওপর নিষেধাজ্ঞা জারি করে তার সরকার। কখনো পোশাক, কখনো রীতিনীতি, কখনো বা বিশেষ কোনো খাবারের ওপরেও রাশ টানা হয়। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এবার দেশটির নাগরিকদের ওপর সন্তানের নাম রাখা ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছেন। সংবাদসূত্র : এবিপি নিউজ

উত্তর কোরিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রণালয় সাম্প্রতিক নির্দেশিকায় জানিয়েছে, কিমের মেয়ে জু আয়ের নামে কোনো নাগরিক তাদের কন্যা-সন্তানের নাম রাখতে পারবেন না। এমনকি, এরই মধ্যে যারা কিম-কন্যার নামে নিজেদের কন্যা-সন্তানের নাম রেখে ফেলেছেন, তাদের নির্দিষ্ট সরকারি হলফনামা জমা দিয়ে দ্রম্নত নাম বদলানোর নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে এমনই এক ফরমান জারি করে কিম উত্তর কোরিয়াবাসীকে জানিয়েছিলেন, তার নামে কারও নাম রাখা যাবে না। উত্তর কোরিয়ার সাবেক দুই শাসকও নিজেদের ও পরিবারের সদস্যদের নামের মতো নাম রাখায় নিষেধাজ্ঞা দিয়েছিল।

গত নভেম্বরে প্রথম তার মেয়ের ছবি প্রকাশ্যে এনেছিল পিয়ংইয়ং। একটি ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে বাবার হাত ধরে হাঁটতে দেখা গিয়েছিল জু-কে। এমনকি, কিমের বিয়ের বেশ কিছু দিন পর সরকারিভাবে উত্তর কোরিয়া তা ঘোষণা করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে