রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

খোঁজ মিলেছে চীনের প্রতিরক্ষামন্ত্রী লি'র

যাযাদি ডেস্ক
  ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
লি সাংফু

তিন সপ্তাহ ধরে 'নিখোঁজ' থাকা চীনের প্রতিরক্ষামন্ত্রী লি সাংফুর অবশেষে খোঁজ মিলেছে। দেশটির অন্তত ১০ জন উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, সামরিক ও যুদ্ধাস্ত্র কেনাকাটায় দুর্নীতি করার অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত চলছে। আর এখন তিনি তদন্তকারীদের অধীনেই রয়েছেন।

যেসব ব্যক্তি এ তথ্য জানিয়েছেন, তারা সবাই সেনাবাহিনীর সঙ্গে সরাসরি যুক্ত। তবে কী ধরনের যুদ্ধাস্ত্র কেনাকাটায় লি দুর্নীতি করেছেন সে বিষয়ে জানা যায়নি।

এই কর্মকর্তারা আরও জানিয়েছেন, চীনের সামরিক বাহিনীর 'সামরিক সরঞ্জাম ক্রয়ের' যে ইউনিট আছে, ২০১৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত সেই ইউনিটের প্রধানের দায়িত্ব পালন করেছেন লি। আর সেই সময়ই সেখানে দুর্নীতির ঘটনা ঘটেছিল। আর এই দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে লি-সহ আরও আটজন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত চলছে।

চলতি বছরের মার্চে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পান লি। দায়িত্ব নেওয়ার কয়েক মাস পরই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু হয়েছে। আর এই তদন্ত করছে দেশটির সশস্ত্র বাহিনীর প্রভাবশালী 'ডিসিপিস্ননারি ইনসপেকশন কমিশন'।

আমেরিকার সংবাদ মাধ্যম 'ওয়ালস্ট্রিট জার্নাল' শুক্রবার চীনের এক উচ্চপদস্থ কর্মকর্তার বরাতে জানায়, লি-কে গত সপ্তাহে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়। লি সাংফুকে খুব সম্ভবত প্রতিরক্ষা মন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

এদিকে, চলতি বছরের জুলাইয়ে সেনাবাহিনীর সামরিক সরঞ্জাম ক্রয়ের ইউনিট ঘোষণা দেয়- এই ইউনিটে শুদ্ধি অভিযান চালানো হবে। এরপরই ইউনিটটির সাবেক প্রধান ও বর্তমান প্রতিরক্ষা মন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

লি-কে গত ২৯ আগস্ট শেষবার প্রকাশ্যে দেখা গিয়েছিল। ওইদিন বেইজিংয়ে একটি নিরাপত্তা ফোরামে বক্তব্য দিয়েছিলেন তিনি। এর আগে ১৫ আগস্ট রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী এবং ১৬ আগস্ট বেলারুশের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করতে দেখা গিয়েছিল তাকে। সংবাদসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে