রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ফিলিপাইনে ভূমিকম্পে নিহত বেড়ে ৬

যাযাদি ডেস্ক
  ১৯ নভেম্বর ২০২৩, ০০:০০

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ছয় দশমিক সাত মাত্রার ভূমিকম্পে নিহত বেড়ে ছয়জনে দাঁড়িয়েছে এবং আহত হয়েছে এক ডজনের বেশি মানুষ। শুক্রবারের এ ভূমিকম্পটির কেন্দ্র ছিল দেশটির দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপের উপকূলীয় সাগরে। ভূপৃষ্ঠের ৭৮ কিলোমিটার গভীরে এর উৎপত্তি বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

স্থানীয় দুর্যোগ কর্মকর্তারা শনিবার জানিয়েছেন, ভূমিধসে দুইজন নিখোঁজ রয়েছেন, কর্তৃপক্ষ তাদের খোঁজে তলস্নাশি চালাচ্ছে।

দক্ষিণ কোতাবাতো প্রদেশের সান্তোস শহরের দুর্যোগ মোকাবিলা দপ্তরের প্রধান আগ্রিপিনো দিসেরা জানান, সেখানে তিনজনের মৃতু্যর খবর হয়েছে। কংক্রিটের একটি দেয়াল ধসে এক ব্যক্তি ও তার স্ত্রীর মৃতু্য হয়েছে। আরেক নারী নিহত হয়েছেন একটি শপিংমলে।

ভূমিকম্প কেন্দ্রের নিকটবর্তী সারাঙ্গানি প্রদেশে অন্তত দুইজনের মৃতু্য হয়েছে। সেখানে একটি ভূমিধসে আরও দুইজন নিখোঁজ হয়েছেন। উদ্ধারকর্মীরা তাদের খুঁজে বের করতে সন্ধান চালাচ্ছে বলে জানিয়েছেন উপকূলীয় গস্নান শহরের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের এক কর্মকর্তা।

দাভাও অক্সিডেন্টাল প্রদেশে পাথরের নিচে চাপা পড়ে ৭৮ বছর বয়সি এক ব্যক্তির মৃতু্য হয়েছে বলে দমকল কর্মকর্তা স্থানীয় একটি রেডিওকে জানিয়েছেন।

দুর্যোগ মোকাবিলা কর্মকর্তারা জানিয়েছেন, বিদু্যৎ সংযোগ ফের চালু করা হয়েছে এবং অধিকাংশ রাস্তাই চলাচলের উপযোগী আছে। ভবন ও ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হলেও সেগুলো তেমন উলেস্নখযোগ্য নয়।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন প্রশান্ত মহাসাগরীয় 'আগ্নেয় মেখলা' বা 'রিং অব ফায়ার' অঞ্চলে অবস্থিত। এই আগ্নেয় মেখলা অঞ্চলে অগ্নু্যৎপাত ও ভূমিকম্প সাধারণ ঘটনা। তাই দেশটিতে প্রায়ই বড় ধরনের ভূমিকম্প হয়। সংবাদসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে