রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
গাজায় আগ্রাসন

হিংস্রতার সীমা অতিক্রম ইসরাইলের

২৪ ঘণ্টায় প্রায় ৩৫০ ফিলিস্তিনি নিহত, বাদ যাচ্ছে না পশ্চিম তীরও গাজায় প্রাণ হারিয়েছেন ১৭ হাজারের বেশি, হামাস সন্দেহে পুরুষদের গণগ্রেপ্তার করা হচ্ছে
যাযাদি ডেস্ক
  ০৯ ডিসেম্বর ২০২৩, ০০:০০

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হিংস্রতার সীমা অতিক্রম করে ফেলেছে ইসরাইলি বাহিনী। তাদের বিরামহীন বিমান হামলায় প্রতিদিনই নিহত হচ্ছে অসংখ্য সাধারণ মানুষ। এসব নির্বিচার বিমান হামলায় ছোট্ট এই উপত্যকায় গত ২৪ ঘণ্টায় প্রায় ৩৫০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। শুক্রবারও দক্ষিণ গাজায় বিমান হামলায় বহু মানুষ হতাহত হয়েছেন। কারণ বেশির ভাগ বিমান হামলাই চালানো হয়েছে সাধারণ মানুষের বাড়ি-ঘরের ওপর। গত ৭ অক্টোবর থেকে ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ১৭ হাজার ছড়িয়ে গেছে, আহত হয়েছেন ৪৬ হাজার। নিহতদের মধ্যে বেশ কয়েক হাজার নারী ও শিশু রয়েছে। সংবাদসূত্র : আল-জাজিরা, রয়টার্স, বিবিসি, এএফপি

গাজার উত্তরাঞ্চলের গাজা সিটিসহ বিভিন্ন অঞ্চলে বিমান হামলা বাড়িয়ে দিয়েছে ইসরাইলি সেনারা। উত্তরাঞ্চলের সুজায়াতে ইসরাইলি সেনাদের ট্যাংক ও সাঁজোয়া যান অবস্থান নিচ্ছে। এছাড়া গাজার পূর্ব ও দক্ষিণাঞ্চলেও ব্যাপক বিমান হামলা চালানো হয়েছে। ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) শুক্রবার জানিয়েছে, গাজার ৪৫০টি স্থানে তারা হামলা চালিয়েছে। আর এসব হামলায় বেসামরিকদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হতে দেখা গেছে। বাড়িঘর ছাড়াও জাতিসংঘের পরিচালিত স্কুল, হাসপাতাল, ক্লিনিক, দোকান এবং মার্কেটও গত কয়েক সপ্তাহের অব্যাহত বোমা হামলায় পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

পশ্চিম তীরে ইসরাইলি গুলিতে ছয় ফিলিস্তিনি নিহত

শুধু গাজা নয়, ইসরাইলি সেনারা অধিকৃত পশ্চিম তীরেও সাধারণ ফিলিস্তিনিদের গুলি করে হত্যা করছে। শুক্রবার পশ্চিম তীরের ফারা শরণার্থী শিবিরে অন্তত ছয় ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি বাহিনী।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার রাত থেকে সকাল পর্যন্ত ফিলিস্তিনি অধিকৃত বিভিন্ন জায়গায় অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী। সে সময় অন্তত ছয় ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে সেনারা। রামালস্নায় সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে ইসরাইলি সেনারা। হেবরনের দক্ষিণে আল-ফাওয়ার শরণার্থী শিবিরেও অভিযান চালিয়েছে বাহিনীটি। কালকিলিয়ার পূর্বে কাফর কাদ্দুম ও জিনসাফুট গ্রামেও হামলা চালিয়েছে। ফিলিস্তিনি বার্তা সংস্থা 'ওয়াফা' জানিয়েছে, অধিকৃত পূর্ব জেরুজালেমে দুই ফিলিস্তিনি পুরুষকে গ্রেপ্তার করেছে ইসরাইলি বাহিনী।

পুরুষদের গণগ্রেপ্তার করছে ইসরাইলি বাহিনী

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বেশ কয়েকটি ছবিতে দেখা গেছে, ইসরাইলি বাহিনী হামাসের সদস্য সন্দেহে গাজায় পুরুষদের গণগ্রেপ্তার করেছে। বন্দিদের অন্তর্বাস খুলে ও চোখ বেঁধে রাস্তায় হাঁটু গেড়ে বসিয়ে রাখা হয়েছে। পরে তাদের একটি সামরিক গাড়িতে উঠিয়ে নিয়ে যাওয়া হয়।

গাজার পুরুষদের কবে ও কেন গ্রেপ্তার করা হয়েছিল, সেই বিষয়টি অস্পষ্ট। তবে কয়েকজন বন্দির পরিচয় তাদের সহকর্মী বা পরিবারের সদস্যরা নিশ্চিত করেছে। বন্দিদের মধ্যে একজনের আত্মীয় বলেছেন, এসব পুরুষ বেসামরিক নাগরিক, হামাসের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই।

'ইউরো-মেডিটারিয়ান হিউম্যান রাইটস মনিটর' একটি আটকের একটি চিত্র পোস্ট করেছে এবং বৃহস্পতিবার তার ওয়েবসাইটে একটি বিবৃতিতে বলেছে, 'ইসরাইলি বাহিনী কয়েক ডজন ফিলিস্তিনি বেসামরিক নাগরিককে আটক করেছে এবং ভয়াবহ নির্যাতন করেছে।' এতে আরও বলা হয়েছে, 'ইউরো-মেড মনিটর খবর পেয়েছে যে, ইসরাইলি বাহিনী চিকিৎসক, শিক্ষাবিদ, সাংবাদিক ও বয়স্ক পুরুষসহ বাস্তুচু্যত লোকদের নির্বিচারে গ্রেপ্তার করছে।'

ইসরাইলি সেনাবাহিনী এ ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে ইসরাইলি সংবাদমাধ্যম ছবিগুলোকে হামাস সদস্যদের আত্মসমর্পণ হিসেবে চিত্রিত করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে