রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

তৃণমূলের এমপি মহুয়া মৈত্রের সদস্যপদ খারিজ

যাযাদি ডেস্ক
  ০৯ ডিসেম্বর ২০২৩, ০০:০০
মহুয়া মৈত্র

অর্থ ও দামি উপহারের বিনিময়ে একজন ব্যবসায়ীর পক্ষে পার্লামেন্টে প্রশ্ন করার অভিযোগে তৃণমূল এমপি মহুয়া মৈত্রের এমপি সদস্যপদ খারিজ হয়ে গেছে। ভারতের পার্লামেন্টের লোকসভার নৈতিকতা বিষয়ক কমিটির সুপারিশ ও তার ভিত্তিতে আয়োজিত কণ্ঠভোটে শুক্রবার তার এমপি সদস্যপদ বাতিল হয়। এখন থেকে তিনি আর লোকসভার সদস্য নন। সংবাদসূত্র : এনডিটিভি

সদ্য সাবেক হওয়া এই এমপি পশ্চিমবঙ্গ রাজ্যের নদীয়া জেলার কৃষ্ণনগর আসনের এমপি ছিলেন। ৪৯ বছর বয়সি মহুয়া মৈত্রের বিরুদ্ধে দুই কোটি রুপি এবং বিভিন্ন দামি উপহারের বিনিময়ে জনৈক ব্যবসায়ী দর্শন হীরানন্দানির পক্ষে পার্লামেন্টে প্রশ্ন এবং বক্তব্য দেওয়ার অভিযোগ ছিল। গত অক্টোবরের মাঝামাঝি এই অভিযোগ এনেছিলেন লোকসভার বিজেপি দলীয় এমপি নিশিকান্ত দুবে। তার অভিযোগ আমলে নিয়ে পার্লামেন্টের 'এথিক্স কমিটি'কে এ বিষয়ে তদন্তের নির্দেশ দেন লোকসভার স্পিকার ওম বিড়লা। প্রায় দুই মাস তদন্ত শেষে শুক্রবার স্পিকার বরাবর ৪৯৫ পৃষ্ঠার প্রতিবেদন জমা দেন এথিক্স কমিটির চেয়ারম্যান ও বিজেপি এমপি বিনোদ সোনকর। প্রতিবেদনে মহুয়ার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের সত্যতা মিলেছে উলেস্নখ করে তার এমপি সদস্যপদ খারিজের সুপারিশ করে নৈতিকতা কমিটি।

প্রতিবেদন জমা পড়ার পর কংগ্রেস, তৃণমূল কংগ্রেসসহ অন্য বিজেপি বিরোধী দলগুলো সেই প্রতিবেদন পড়ার জন্য সময় চেয়েছিল। কিন্তু লোকসভা স্পিকার ওম বিড়লা তাতে আমল দেননি। মহুয়া মৈত্র আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য দেওয়ার জন্য সময় চেয়েছিলেন, তাও মঞ্জুর করেননি স্পিকার।

সময় প্রদানের পরিবর্তে স্পিকার ওম বিড়লা মহুয়ার পার্লামেন্ট সদস্যপদ থাকবে কি থাকবে না- প্রশ্নের ওপর ভোটাভুটির ডাক দেন। পার্লামেন্টের বিজেপি ও সমমনা অন্যান্য দলের এমপিদের কণ্ঠভোটে খারিজ হয়ে যায় মহুয়ার সদস্যপদ।

অন্যদিকে, নিজ দলের এমপির পাশে দাঁড়িয়েছেন তৃণমূল কংগ্রেসের সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। কার্শিয়ং থেকে তাৎক্ষণিক এক বার্তায় মমতা বলেন, 'মহুয়াকে আত্মপক্ষ সমর্থন করার সুযোগ দেওয়া হয়নি। একজন নারীকে বিজেপি রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য যেভাবে হেনস্তা করল, তাতে গণতন্ত্রকে হত্যা করা হলো। দল মহুয়ার পাশে ছিল, আছে। বিজেপির প্রতিহিংসা পরায়ণ রাজনীতি প্রমাণিত।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে