সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
গাজায় যুদ্ধবিরতি

আমেরিকার সমর্থনের ইঙ্গিতে ভোটে গেল জাতিসংঘের প্রস্তাব

যাযাদি ডেস্ক
  ২৩ ডিসেম্বর ২০২৩, ০০:০০
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোট চতুর্থবারের মতো স্থগিত হয়েছে। শুক্রবার পর্যন্ত পেছানো হয়েছে এই ভোটগ্রহণ। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের শুক্রবার ফের ভোটাভুটিতে যাওয়ার কথা। প্রায় দুই সপ্তাহের আলোচনা ও ভোটাভুটি নিয়ে কয়েক দিনের বিলম্ব শেষে প্রস্তাবনায় উলেস্নখযোগ্য সংশোধনী আনার পর অবশেষে তাতে সমর্থনের ইঙ্গিত দিয়েছে আমেরিকা। সংবাদসূত্র : বিবিসি, এএফপি

ওয়াশিংটন আগের অসমর্থিত খসড়া প্রস্তাবটিতে সমর্থনের ইঙ্গিত দেওয়ার পর শুক্রবার ইসরাইল-হামাস যুদ্ধ-সংক্রান্ত একটি প্রস্তাবে ভোট নেওয়ার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ প্রস্তুত। খসড়াটির সর্বশেষ সংস্করণে অবিলম্বে নিরাপদ ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেওয়ার জরুরি পদক্ষেপ নেওয়ার ও শত্রম্নতা বন্ধের টেকসই শর্ত তৈরি করার আহ্বান জানানো হয়েছে। তবে চুক্তিটিতে অবিলম্বে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানানো হয়নি। সংযুক্ত আরব আমিরাতের পৃষ্ঠপোষকতায় খসড়া প্রস্তাবটির সংস্করণে, সমঝোতা সুরক্ষিত করার জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সংশোধন করা হয়েছে।

এই প্রস্তাবনায় গাজায় অবিলম্বে লড়াইয়ের অবসান ঘটিয়ে অবাধে ত্রাণ ঢুকতে দেওয়ার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি সব বন্দিকে অবিলম্বে নিঃশর্তে মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

আমেরিকা প্রথমত, এই প্রস্তাবনায় লড়াইয়ের 'অবসান' শব্দটি নিয়ে আপত্তি তোলে। ফলে এটি পরিবর্তন করে লড়াই 'স্থগিত' শব্দটি ব্যবহার করা হয়। দ্বিতীয়ত, ত্রাণ সরবরাহ একান্তভাবে জাতিসংঘের তদারকিতে রাখার ব্যবস্থা নিয়েও আমেরিকা আপত্তি তুলেছিল। কারণ এতে গাজায় ত্রাণ সরবরাহে ইসরাইলের নিয়ন্ত্রণ খর্ব হওয়ার আশঙ্কা ছিল (গাজায় ত্রাণ ও জ্বালানি সরবরাহ ও বণ্টন ব্যবস্থা নিয়ন্ত্রণ করে আসছে ইসরাইল)। আমেরিকার আপত্তির কারণে সেটিও পরে সংশোধন করা হয়। এসব সংশোধনীর পর, বিশেষ করে 'লড়াই অবিলম্বে অবসানের' আহ্বান বাতিল হওয়ায় বৃহস্পতিবার রাতে খসড়া প্রস্তাব নিয়ে আমেরিকার সঙ্গে সমঝোতা হয়। এতে খসড়া প্রস্তাবটি পাস হওয়ার আশা জেগে ওঠে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস গ্রিনফিল্ড বলেন, ওয়াশিংটন গাজা যুদ্ধ নিয়ে নিরাপত্তা পরিষদের সর্বশেষ খসড়া প্রস্তাবনা সমর্থন করতে প্রস্তুত। খসড়া প্রস্তাবটি 'খুবই জোরাল' আখ্যা দিয়ে তিনি বলেন, 'এটি এমন এক প্রস্তাব যেটি আমরা সমর্থন করতে পারি।' তবে প্রস্তাবনার পক্ষে আমেরিকা ভোট দেবে, নাকি ভোটদানে বিরত থাকবে, তা তিনি স্পষ্ট করে বলেননি। এ ছাড়া নিরাপত্তা পরিষদের অন্য সদস্যরা, বিশেষ করে রাশিয়া প্রস্তাবনায় আনা সংশোধনীগুলো মেনে নেবে কি না, তাও স্পষ্ট নয়।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রম্নপের বিশ্লেষক রিচার্ড গোয়ান বলেন, খসড়াটির কিছু কথা অবাস্তব। তিনি বিশেষভাবে ভেটো ক্ষমতাসম্পন্ন রাশিয়ার কথা উলেস্নখ করে বলেন, খসড়াটি শেষ পর্যন্ত রাশিয়ার দীর্ঘস্থায়ী যুক্তি 'যুদ্ধবিরতি অপরিহার্যের' বিরুদ্ধে যায়। তাই খসড়াটি সমর্থন করতে পারবে কি-না তা নিয়ে রাশিয়াকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে