সোমবার, ১৩ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

অতর্কিত হামলায় ফিলিস্তিনি যোদ্ধারা

ইসরাইলি ড্রোন দখল করেছে ফিলিস্তিনি যোদ্ধারা ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের সদর দপ্তরে হামলা ইসরাইলের
যাযাদি ডেস্ক
  ০৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
ইসরাইলি হামলায় পঙ্গু হয়েছে শত শত শিশু -রয়টার্স অনলাইন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার ভেতর প্রবেশ করা দখলদার ইসরাইলি সেনাদের বিরুদ্ধে 'আড়াল' থেকে যুদ্ধ করছে ফিলিস্তিনি যোদ্ধারা। গাজার উত্তরাঞ্চলের গাজা সিটির দিকে অগ্রসরমান সেনাদের পেছন থেকে লক্ষবস্তুতে পরিণত করছে তারা। আমেরিকাভিত্তিক যুদ্ধ-বিষয়ক পর্যবেক্ষক সংস্থা 'স্টাডি অব দ্য ওয়ার' এবং 'ক্রিটিক্যাল থ্রেটস প্রজেক্ট' এসব তথ্য জানিয়েছে। সংস্থাগুলো আরও জানিয়েছে, হামাসের যোদ্ধারা ড্রোন ব্যবহার করে ইসরাইলি সেনাদের ওপর নজরদারি চালাচ্ছে। এ ছাড়া ফিলিস্তিনের আরও যেসব ছোট সশস্ত্র বাহিনী আছে, সেগুলো উত্তরাঞ্চলের আল-শাতি শরণার্থী ক্যাম্পে ইসরাইলি সেনাদের ওপর 'বিস্তৃত অতর্কিত হামলা' চালিয়ে যাচ্ছে। এ ছাড়া ফিলিস্তিনি যোদ্ধারা একটি ইসরাইলি ড্রোন দখল করতে সমর্থ হয়েছে। তথ্যসূত্র : আল-জাজিরা

মার্কিন সংস্থা দুটি বলেছে, 'হামাসের আল-কাসাম ব্রিগেডস দাবি করেছে, ৩ জানুয়ারি গাজার দক্ষিণাঞ্চলের জায়তুন এলাকায় তারা একটি ইসরাইলি ড্রোন দখল করেছে। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী শেখ ইজলিন এলাকায় ইসরাইলি সাঁজোয়া যান লক্ষ্য করে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। যেখানে মধ্য নভেম্বর থেকে ইসরাইলি বাহিনী ক্লিয়ারিং অপারেশনের ব্যাপারে কোনো তথ্য জানায়নি।' এ ছাড়া গাজার দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় শহর খান ইউনিসের আশপাশেও তীব্র লড়াই হচ্ছে বলে জানিয়েছে সংস্থা দুটি।

গত ৭ অক্টোবর হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধ শুরু হয়। যা প্রায় তিন মাস ধরে চলছে। যুদ্ধের শুরুতে তীব্র বোমা হামলা চালানোর পর ২৮ অক্টোবর গাজায় প্রবেশ করে ইসরাইলের স্থল বাহিনী। গাজায় যাওয়া এসব সেনা এখন হামাসের অতর্কিত হামলার মুখে পড়ছে।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের সদর দপ্তরে হামলা

এদিকে গাজা উপত্যকার খান ইউনিসে বৃহস্পতিবার ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের সদর দপ্তরে হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। রেড ক্রিসেন্টের সদর দপ্তরের ষষ্ঠ তলায় হামলা চালানো হয়। দাতব্য সংস্থাটি জানিয়েছে, ওই হামলায় একজন নিহত এবং আরও ছয়জন আহত হয়েছেন। সামাজিক মাধ্যম 'এক্সে' পোস্ট করা এক ভিডিওতে দেখা গেছে, রেড ক্রিসেন্টের সদর দপ্তর যে ভবনে অবস্থিত, সেখান থেকে ধোঁয়া উড়ছে এবং লোকজন দৌড়ে পালাচ্ছেন।

সংস্থাটি জানিয়েছে, কাছাকাছি অবস্থিত অপর একটি ভবনে হামলার ঘটনাতেও তাদের সদর দপ্তর এবং আল-আমল হাসপাতালে ক্ষয়ক্ষতি হয়েছে। তারা বলছে, এই হামলার কারণে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এক দিন আগেও সদর দপ্তরে হামলা চালানো হয়েছে বলে দাতব্য সংস্থাটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়। এতে পাঁচজন নিহত এবং আরও তিনজন আহত হন।

ফিলিস্তিনি বার্তা সংস্থা 'ওয়াফা নিউজ এজেন্সি' জানিয়েছে, গাজায় রাতভর হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি বাহিনী। গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিসের পশ্চিমাঞ্চলের একটি বাড়িতে ইসরাইলি সেনাবাহিনীর হামলায় একই পরিবারের কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৯ জনই শিশু। হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। এর মাধ্যমে ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২২ হাজার ৪৩৮ ছাড়িয়েছে। ওয়াফা জানিয়েছে, আল-মাঘাজি শরণার্থী শিবির এবং গাজার মধ্যাঞ্চলেও বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে