সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

পাকিস্তান প্রধানমন্ত্রী প্রার্থী হচ্ছেন বিলাওয়াল ভুট্টো

যাযাদি ডেস্ক
  ০৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিলাওয়াল ভুট্টো

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি আগামী ৮ ফেব্রম্নয়ারি অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী পদে দলের প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন। গত বুধবার লাহোরের বিলাওয়াল হাউসে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির (সিইসি) বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আসন্ন নির্বাচনে বিলাওয়াল লাহোর এনএ-১২৭ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সেখানে তিনি পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা শায়েস্তা পারভেজ মালিক ও পিটিআই সমর্থিত প্রার্থীর বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সিইসি বৈঠকে দলের নির্বাচনী ইশতেহার নিয়েও আলোচনা করা হয়। ইশতেহারে যুব উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, কর্মসংস্থান, স্বাস্থ্য ও শিক্ষাকে অগ্রাধিকার দেওয়া হবে সিদ্ধান্ত নিয়েছে পিপিপি। আর দলের শীর্ষ নেতারা সহ-সভাপতি আসিফ আলি জারদারি ও বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বে সম্পূর্ণ আস্থা প্রকাশ করেছেন।

বৈঠক শেষে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলেন বিলাওয়াল। তিনি বলেন, 'আমি লাহোর থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছি, কেউ পছন্দ করুক বা না করুক। জেনারেল জিয়া আমাদের ওপর পিএমএল-এন চাপিয়েছিলেন ও জেনারেল ফয়েজ হামিদ পিটিআই চাপিয়েছিলেন।'

তিনি বলেন, পিএমএল-এন ও পিটিআই উভয়ই শাসক গোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে। কারণ তারা কেউই দেশে বিদ্যমান সমস্যাগুলোর সমাধান করতে পারেনি। পিপিপিই একমাত্র দল, যারা তাদের ইশতেহারে জনগণের অধিকারকে অগ্রাধিকার দেয়।

সরকার গঠনের পর তিনি জনগণকে বিনামূল্যে ও মানসম্মত শিক্ষার প্রতিশ্রম্নতি দিয়ে বলেন, কর্মীদের মজুরি ২০০ শতাংশ বৃদ্ধি করা হবে ও বিআইএসপি নেটওয়ার্ক সম্প্রসারিত করা হবে। তিনি আরও বলেন, পিপিপি প্রতিটি জেলা সদরে অ্যানার্জি পার্ক স্থাপন ও ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদু্যৎ সরবরাহ করার পরিকল্পনা করেছে।

৩৪ বছর বয়সি বিলাওয়াল ভুট্টো জারদারি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে ও জুলফিকার আলি ভুট্টোর নাতি।

বিলাওয়াল ভুট্টো লেখাপড়া করেছেন বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। এরই মধ্যে এপ্রিল ২০২২ থেকে আগস্ট ২০২৩ পর্যন্ত পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। তথ্যসূত্র : জিও নিউজ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে