বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন

ট্রাম্প নিষিদ্ধ কিনা, শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট

সম্ভবত দুঃসংবাদ অপেক্ষা করছে তার জন্য
যাযাদি ডেস্ক
  ০৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবেদনের শুনানিতে রাজি হয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। ডিসেম্বরে কলোরাডো অঙ্গরাজ্যের সর্বোচ্চ আদালত জানিয়েছিল, প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য ওই রাজ্যের প্রাথমিক নির্বাচনে (প্রাইমারি) দাঁড়াতে পারবেন না রিপাবলিকান নেতা ট্রাম্প। এরপর মেইন অঙ্গরাজ্যের সর্বোচ্চ আদালতও ট্রাম্পের প্রাইমারি নির্বাচনে অংশ নেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে। সেই নির্দেশগুলোকে শীর্ষ আদালতে চ্যালেঞ্জ জানিয়েছিলেন তিনি। তথ্যসূত্র : রয়টার্স, এএফপি, বিবিসি

শুনানির পরই ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন কিনা, সে বিষয়ে ঐতিহাসিক রায় দেবে সুপ্রিম কোর্ট। এ বিষয়ে একটি আপিলের শুনানি করবে কোর্ট। এরই মধ্যে কলোরাডো ও মেইন অঙ্গরাজ্যে তার দলের প্রাইমারি নির্বাচনে অংশ নেওয়া থেকে নিষেধাজ্ঞা দিয়েছে রাজ্যের সুপ্রিম কোর্ট। সেই রায়ের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্প আপিল করেছেন।

তবে সম্ভবত দুঃসংবাদ অপেক্ষা করছে তার জন্য। সুপ্রিম কোর্টের বিচারকরা কলোরাডোর রায়কে বহাল রাখার বিষয়ে একমত হয়েছেন। মামলাটির শুনানি শুরু হবে ফেব্রম্নয়ারিতে। তখন সুপ্রিম কোর্ট যে রায় দেবে, তা পুরো দেশের জন্য প্রযোজ্য হবে। বিভিন্ন রাজ্যে ট্রাম্পকে তিন বছর আগে আমেরিকার পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে দাঙ্গা, বিদ্রোহের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে অযোগ্য ঘোষণার দাবিতে মামলা হয়েছে। গৃহযুদ্ধের সময়কার সংশোধিত সংবিধান ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করবে কিনা, সেটাই এখন আইনি চ্যালেঞ্জ।

কলোরাডো থেকে ট্রাম্পকে নিষিদ্ধ করে যে রায় দেওয়া হয়েছে, সেটা প্রত্যাখ্যান করার দাবিতে ২৭টি রাজ্য থেকে অ্যাটর্নি জেনারেলরা সুপ্রিম কোর্টে ট্রাম্পের পক্ষে আপিল করেছেন। এরপর সুপ্রিম কোর্ট সেটার শুনানির সিদ্ধান্ত নিয়েছে। এসব আপিলে অ্যাটর্নি জেনারেলরা যুক্তি দিয়েছেন, নির্বাচন থেকে ট্রাম্পকে দূরে রাখলে এতে ব্যাপক বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো দলটির প্রাইমারি নির্বাচন শুরু হবে মাত্র কয়েক সপ্তাহের মধ্যে। এই সময় এমন রায় নির্বাচনে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি করবে। এর বাইরে এমন রায় কংগ্রেস, অঙ্গরাজ্য ও আদালতকে হতাশ করেছে।

কেন্দ্রীয় বা ফেডারেল কোনো সরকারি পদে থাকা অবস্থায় যদি কেউ বিদ্রোহে জড়িত হন, তাহলে মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনীর অধীনে তিনি নির্বাচনে নিষিদ্ধ হবেন। কিন্তু সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীদের দাবি, এই বিধান প্রেসিডেন্টের জন্য প্রযোজ্য নয়। তার আইনজীবীরা যুক্তি দিয়েছেন, কলোরাডোর সুপ্রিম কোর্টের রায়ে রাজ্যটির এবং দেশজুড়ে লাখ লাখ ভোটারকে তাদের ভোটাধিকার থেকে বঞ্চিত করবে, যা হবে অসাংবিধানিক।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রতিটি রাজ্যে প্রাইমারি নির্বাচন হয়। এতে আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী কে হবেন, সেটা নির্ধারিত হয়। ট্রাম্পের বিরুদ্ধে মামলার রায় সুপ্রিম কোর্ট দেওয়ার পরপরই কলোরাডোতে এই নির্বাচন শুরু হওয়ার কথা মার্চে। শুক্রবার সুপ্রিম কোর্টের ঘোষণার পর কলোরাডোর পররাষ্ট্রমন্ত্রী জেনা গ্রিসওল্ড বলেছেন, তিনি আসন্ন প্রেসিডেন্সিয়াল প্রাইমারি নির্বাচনের জন্য রাজ্যের ব্যালটকে সার্টিফাইড করেছেন এবং এতে ট্রাম্পের নাম আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে