বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

দেশ থেকে মার্কিন সেনা সরানোর প্রস্তুতি নিচ্ছে ইরাক

যাযাদি ডেস্ক
  ০৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
দেশ থেকে মার্কিন সেনা সরানোর প্রস্তুতি নিচ্ছে ইরাক

ইরাক সরকার দেশটি থেকে আমেরিকা নেতৃত্বাধীন আন্তর্জাতিক সামরিক জোটকে সরানোর প্রক্রিয়া শুরু করেছে। এ তথ্য জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির কার্যালয়। তথ্যসূত্র : রয়টার্স

দেশটিতে ২৫০০ এবং প্রতিবেশী সিরিয়ায় আরও ৯০০ সেনা মোতায়েন আছে। তারা ইসলামিক স্টেটের (আইএস) পুনরুত্থান ঠেকানোর মিশনে স্থানীয় বাহিনীগুলোকে পরামর্শ ও সাহায্য করে আসছে বলে দাবি আমেরিকা।

বৃহস্পতিবার বাগদাদে মার্কিন হামলায় ইরানপন্থি এক মিলিশিয়া নেতা নিহত হন। এতে ইরানের মিত্র ইরাকি গোষ্ঠীগুলোর মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরি হয়। তারা ইরাকে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর উপস্থিতির ইতি ঘটানোর জন্য সরকারের কাছে দাবি তোলে। এরপর শুক্রবার প্রধানমন্ত্রী সুদানির কার্যালয় থেকে মার্কিন নেতৃত্বাধীন মিশন শেষ করার বিবৃতি আসে।

পেন্টাগন জানিয়েছে, মার্কিন সেনাদের ওপর সম্প্রতি চালানো হামলাগুলোর প্রতিশোধ নিতে তাদের সামরিক বাহিনী বৃহস্পতিবার বাগদাদে ওই আক্রমণটি চালিয়েছিল। ইরান-সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠী পপুলার মোবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) কমান্ডার মুস্তাক জাওয়াদ কাজিম আল-জাওয়ারিকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছিল। মুস্তাক ইরাকে মার্কিন বাহিনীর ওপর চালানো আক্রমণ ও এর পরিকল্পনার সঙ্গে জড়িত ছিলেন বলে অভিযোগ আমেরিকার প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে