বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ছিনতাই হওয়া জাহাজের ক্রুদের উদ্ধার

যাযাদি ডেস্ক
  ০৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
ছিনতাই হওয়া জাহাজের ক্রুদের উদ্ধার

সোমালিয়া উপকূলের কাছে ছিনতাই হওয়া কার্গো জাহাজে থাকা ক্রুদের উদ্ধার করেছে ভারতের নৌবাহিনীর কমান্ডাররা। সোমালিয়ার উপকূলে অন্তত ১৫ ভারতীয় ক্রুসহ লাইবেরিয়ার পতাকাবাহী মালবাহী জাহাজ 'এমভি লিলা নোরফোক' ছিনতাই হয়। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় সোমালিয়ার উপকূলের কাছে আরব সাগরে ঘটনাটি ঘটে।

ছিনতাইয়ের খবর প্রথম জানিয়েছিল 'ইউকে মেরিটাইম ট্রেড অপারেশনস' (ইউকেএমটিও)। পরে তারা জানিয়েছে, জাহাজটিতে কর্তৃপক্ষের অনুমোদনবিহীন কোনো ব্যক্তিকে পায়নি সামরিক বাহিনী। ক্রুরাও সব নিরাপদে আছেন। জাহাজটি এলাকা থেকে চলে যাচ্ছে।

শুক্রবার ভারতের সামরিক বাহিনীর কর্মকর্তারা ছিনতাই হওয়া 'এমভি লিলা নরফোক'র দিকে ভারতীয় নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ পাঠানোর কথা জানান।

নৌবাহিনীর ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাইকে কার্গো জাহাজ অভিমুখে পাঠানো হয়। হেলিকপ্টার থেকে জলদসু্যদের জাহাজ ছেড়ে যাওয়ার আহ্বান জানানো হয়েছিল।

বৃহস্পতিবার সন্ধ্যায় পাঁচ থেকে ছয়জন অজ্ঞাত সশস্ত্র ব্যক্তি জাহাজটিতে ওঠে। এ খবর জানিয়ে দ্রম্নত জাহাজ থেকে 'ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন্স' (ইউকেএমটিও) একটি বার্তা পাঠানো হয়। খবর পেয়ে ভারত মহাসাগরে মোতায়েন ভারতীয় নৌবাহিনী দ্রম্নত সাড়া দেয়।

ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি ফার্ম আমব্রে বলেছে, জাহাজটি বাহরাইনের খলিফা বিন সালমানে যাচ্ছিল। এতে কী বহন করা হচ্ছিল, তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট জানা যায়নি। তথ্যসূত্র : এনডিটিভি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে