বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
সীমান্তে উত্তেজনা

পশ্চিমা হুমকিকে পাত্তা দিচ্ছেন না কিম

যাযাদি ডেস্ক
  ০৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
কিম জং-উন

আমেরিকা, দক্ষিণ কোরিয়া ও জাপানসহ মিত্র দেশগুলো উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি দিয়েছে। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা, স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) উৎক্ষেপণসহ নানা সামরিক কর্মসূচির বিরুদ্ধে এসব হুঁশিয়ারি দিয়েছে পশ্চিমা বিশ্ব। তবে এসব হুমকি ও হুঁশিয়ারিকে পাত্তা দিচ্ছেন না উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। এবার একের পর এক কামানের গোলা নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। তথ্যসূত্র : রয়টার্স

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, শনিবার ইয়নপিয়ং দ্বীপের কাছে উত্তর কোরিয়ার সামরিক বাহিনী ৬০টির বেশি কামানের গোলা নিক্ষেপ করেছে। এক দিন আগেই উভয় পক্ষ ওই একই অঞ্চলে গুলির মহড়া চালায়। অঞ্চলটি তাদের বিতর্কিত নৌ সীমান্তের কাছে।

সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ রোববার এক বিবৃতিতে বলেন, উত্তর কোরিয়ার বাহিনী এদিন স্থানীয় সময় বিকাল ৪টা থেকে ৫টার মধ্যে ইয়নপিয়ং দ্বীপের উত্তর-পশ্চিমাঞ্চলের অংশ থেকে প্রায় ৬০ রাউন্ড গুলি বর্ষণ করে।

এর আগে শুক্রবার দুই দেশের সমুদ্রসীমার দক্ষিণে অবস্থিত দুটি বিরল জনবহুল দ্বীপ ইয়নপিয়ং এবং বেংনিয়ংয়ের কাছে উত্তর কোরিয়া ২০০ রাউন্ডেরও বেশি কামানের গোলা নিক্ষেপ করে।

২০১০ সালে পিয়ংইয়ং একটি দ্বীপে গোলাবর্ষণের ঘটনার পর থেকে এই উপদ্বীপে সামরিক উত্তেজনা চরমে পৌঁছায়। ফলে দুটি দ্বীপের বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়ার নির্দেশ দেয় এবং ফেরি চলাচল স্থগিত করে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, নিষিদ্ধ এলাকায় বারবার গোলাবর্ষণ কোরীয় উপদ্বীপের শান্তির জন্য হুমকি স্বরূপ এবং উত্তর কোরিয়া এর মাধ্যমে উত্তেজনা বাড়িয়ে তুলছে। তারা 'কঠোর সতর্কবার্তা' জারি করে উত্তর কোরিয়াকে অবিলম্বে এ ধরনের কর্মকান্ড বন্ধ করার আহ্বান জানিয়েছে।

উত্তর কোরিয়ার জয়েন্ট চিফস বলেন, 'গত বছরের ১৯ সেপ্টেম্বরের সামরিক চুক্তি পুরোপুরি বাতিলের দাবি তোলার পর থেকেই উত্তর কোরিয়া নিষিদ্ধ এবং সংঘাতপূর্ণ অঞ্চলে কামানের গোলা ছুড়ে আমাদের নাগরিকদের হুমকি দিয়ে যাচ্ছে। জবাবে নাগরিকদের রক্ষায় আমাদের সেনাবাহিনী যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।'

সম্প্রতি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছেন, কোরীয় উপদ্বীপে যে কোনো সময় যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে। এর পাশাপাশি তিনি আরও বলেন, নতুন বছরে আরও তিনটি সামরিক গোয়েন্দা উপগ্রহ (স্যাটেলাইট) উৎক্ষেপণের পাশাপাশি ড্রোন ও পারমাণবিক অস্ত্রে মনোযোগ দেবে পিয়ংইয়ং। গত মাসে নিজেদের প্রথম গোয়েন্দা উপগ্রহ মহাকাশে পাঠানোর কথা জানায় উত্তর কোরিয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে