বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

এক দেশ, এক নির্বাচনে এগোচ্ছে মোদি সরকার!

যাযাদি ডেস্ক
  ০৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
এক দেশ, এক নির্বাচনে এগোচ্ছে মোদি সরকার!

'এক দেশ, এক নির্বাচন' নিয়ে ভারতের মানুষের কাছে মতামত চাওয়া হয়েছে। দেশটির সাবেক রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন 'এক দেশ, এক নির্বাচন' সংক্রান্ত কমিটির পক্ষ থেকে গণবিজ্ঞপ্তি জারি করে এ বিষয়ে দেশটির মানুষের কাছ থেকে মতামত জানতে চাওয়া হয়েছে। ১৫ জানুয়ারির মধ্যে এ বিষয়ে মতামত জানাতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লোকসভা ও রাজ্য বিধানসভাগুলোর একযোগে নির্বাচন করার জন্য বর্তমানে যে অবকাঠামো রয়েছে, এতে কি পরিবর্তনের প্রয়োজন রয়েছে, তা জানতে চেয়ে ভারতের জনগণের কাছ থেকে লিখিত পরামর্শ চাওয়া হচ্ছে। সাধারণ মানুষের কাছ থেকে যেসব পরামর্শ পাওয়া যাবে, তা কমিটির সামনে আলোচনার জন্য রাখা হবে। পরে সাধারণ নাগরিকদের মতামত সম্মিলিত করে রিপোর্ট তৈরি করবে কমিটি।

এক দেশ, এক নির্বাচন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মস্তিষ্কপ্রসূত এই পরিকল্পনার সব দিক খতিয়ে দেখতে একটি কমিটি গড়েছে কেন্দ্র। আট সদস্যের ওই কমিটির নেতৃত্বে রয়েছেন সাবেক রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

২০১৪ সালে ক্ষমতায় আসার পরই এক দেশ, এক নির্বাচনের পক্ষে বলতে শুরু করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আবার বিরোধী শিবির শুরু থেকেই এর বিরোধী। তারা মনে করছে, এই প্রক্রিয়া চালু হলে রাজ্য নির্বাচনগুলোও জাতীয় ইসু্য দ্বারা প্রভাবিত হবে। রাজ্য ও কেন্দ্রের নির্বাচনে যে বৈচিত্র্য থাকে, সেটাও হারিয়ে যাবে। যাতে আখেরে লাভ বিজেপির।

তথ্যসূত্র : ইনডিয়ান এক্সপ্রেস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে