মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

মালদ্বীপ-ভারত উত্তেজনা

যাযাদি ডেস্ক
  ০৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
মালদ্বীপ-ভারত উত্তেজনা

মালদ্বীপের তিন মন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন। এরপরই দুই দেশের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। যদিও মালদ্বীপ সরকার এ ঘটনাকে ব্যক্তিগত মতামত বলে উলেস্নখ করেছে। এরই মধ্যে ওই তিন মন্ত্রীকে বরখাস্ত করেছে মালদ্বীপ সরকার। এই তিন মন্ত্রী হলেন- মরিয়ম শিউনা, মালশা শরিফ ও আবদুলস্নাহ মাহজোম মাজিদ। তথ্যসূত্র : বিবিসি, এনডিটিভি

এই পোস্ট নিয়ে ভারতে এমনকি মালদ্বীপেও ব্যাপক তোলপাড় শুরু হয়। অনেক ভারতীয় তাদের মালদ্বীপ সফর বাতিল করেন। দিলিস্নতে মালদ্বীপের রাষ্ট্রদূতকে সোমবার তলব করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। দিলিস্ন সরকারি সূত্র জানিয়েছে, মালেতে ভারতীয় হাইকমিশন রোববার মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিষয়টি দৃঢ়ভাবে উত্থাপন করেছে।

মালদ্বীপ সরকার এক বিবৃতিতে বলেছে, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবেশী দেশ ভারতকে 'অপমান' করে দেওয়া কিছু পোস্টের বিষয়ে ভারত সরকারের অবস্থান সম্পর্কে মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়েছে। এতে বলা হয়, 'সরকারি পদে থেকে যারা এ ধরনের পোস্ট দিয়েছেন, এখন তাদের বরখাস্ত করা হয়েছে।'

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের ছোট্ট ইউনিয়ন টেরিটোরি লাক্ষাদ্বীপ সফর করেন। পরে সেই সফরের কিছু ছবি ও ভিডিও পোস্ট করেন। সেখানে মোদির ডুবসাঁতার দেওয়ার ভিডিও ভাইরাল হয়। স্থানীয়ভাবে লাক্ষাদ্বীপে পর্যটন উৎসাহিত করতে মোদি সেখানে ভ্রমণ করেছিলেন।

মালদ্বীপের তিন উপমন্ত্রী ও কয়েকজন নেতা ওই ছবি, ভিডিও নিয়ে মোদির বিরুদ্ধে 'আপত্তিকর' মন্তব্য করেন। মোদিকে 'জোকার', 'সন্ত্রাসী' এবং 'ইসরাইলের হাতের পুতুলও' আখ্যা দেন তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে