মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের ভোটে দাঁড়ানোর বিষয়ে শুনানি আজ

যাযাদি ডেস্ক
  ০৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
ডোনাল্ড ট্রাম্প

আগামী বছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কি-না, এ বিষয়ে আজ (মঙ্গলবার) একটি ঐতিহাসিক মামলার শুনানি হতে যাচ্ছে। আদালতের শুনানি শুনতে এদিন ওয়াশিংটনে যাবেন ট্রাম্প। সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথে করা একটি পোস্টে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, মঙ্গলবার ফেডারেল আপিল আদালতের শুনানিতে অংশ নিতে ওয়াশিংটন যাচ্ছেন তিনি।

গত মাসে কলোরাডোর উচ্চ আদালতের ৪-৩ সিদ্ধান্তে ট্রাম্পকে রাজ্যটির নির্বাচনে অযোগ্য হিসেবে ঘোষণা করা হয়। মার্কিন ইতিহাসে এই প্রথম ১৪তম সংশোধনী আইন ব্যবহার করে কোনো প্রেসিডেন্ট প্রার্থীকে অযোগ্য ঘোষণা করার ঘটনা এটি।

মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনী অনুসারে, 'বিদ্রোহ বা বিদ্রোহে জড়িত' যে কেউ ফেডারেল পদে লড়তে পারবেন না। তবে সাবেক এই প্রেসিডেন্টের আইনজীবীরা বলছেন, এই আইন প্রেসিডেন্টের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

রাজ্যটির এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছিলেন ট্রাম্প। ট্রাম্পের এই আপিল গ্রহণ করতে সম্মত হয়েছেন বিচারকরা। ট্রাম্পের মামলার এই রায় দেশব্যাপী প্রযোজ্য হবে।

নির্বাচনে অযোগ্য ঘোষণা করায় মেইন অঙ্গরাজ্যের নির্বাচনী কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধেও আপিল করেছেন ট্রাম্প। তথ্যসূত্র : রয়টাস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে