বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়ায় নাৎসি স্যালুট প্রতীক প্রদর্শন নিষিদ্ধ

যাযাদি ডেস্ক
  ০৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
অস্ট্রেলিয়ায় নাৎসি স্যালুট প্রতীক প্রদর্শন নিষিদ্ধ

অস্ট্রেলিয়া আইন করে নাৎসি স্যালুট ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সঙ্গে যুক্ত প্রতীকের প্রদর্শন ও বিক্রি নিষিদ্ধ করেছে। ইসরাইলের সঙ্গে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের লড়াই শুরু হওয়ার পর থেকে ইহুদিবিরোধী ঘটনা বৃদ্ধি পাওয়ায় প্রতিক্রিয়ায় দেশটির সরকার এ পদক্ষেপ নিয়েছে।

সোমবার থেকে অস্ট্রেলিয়ায় আইনটি কার্যকর শুরু হয়েছে। প্রকাশ্যে নাৎসি স্যালুট অথবা নাৎসি স্বস্তিকা বা আধাসামরিক গোষ্ঠী এসএসের ডবল-সিগ রুন প্রদর্শনকে শাস্তিযোগ্য অপরাধ গণ্য করে সর্বোচ্চ এক বছরের কারাদন্ডের আইন করা হয়েছে। এই প্রতীকগুলো বিক্রি ও এগুলো নিয়ে বাণিজ্যও নিষিদ্ধ করা হয়েছে।

অস্ট্রেলিয়ার অ্যাটর্নি জেনারেল মার্ক ড্রাইফাস এক বিবৃতিতে বলেন, যারা হলোকাস্ট ও সন্ত্রাসী কর্মকান্ডকে মহামান্বিত করবে, অস্ট্রেলিয়ায় তাদের কোনো স্থান নেই।

তিনি বলেন, 'এটি (অস্ট্রেলিয়ায়) এ ধরনের প্রথম আইন আর এটি নিশ্চিত করবে অস্ট্রেলিয়ায় কাউকেই নাৎসি ও তাদের অশুভ মতাদর্শকে উদযাপন করে, এমন কাজ বা প্রতীক থেকে লাভবান হওয়ার বা সেগুলোকে মহিমান্বিত করার অনুমোদন দেওয়া হবে না।'

ইসরাইল ও হামাসের মধ্যে সংঘাত শুরু হওয়ার পর থেকে অস্ট্রেলিয়ায় ইহুদিবিরোধী ও ইসলামবিদ্বেষী ঘটনা উলেস্নখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ায় জুনে আইনটি প্রস্তাব করা হয়, ডিসেম্বরে এটি পাস হয় ও ৮ জানুয়ারি থেকে কার্যকর শুরু হলো। তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে