শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
বিরোধী নেতা লাপিদের বিবৃতি

ইসরাইলের নেতৃত্ব দেওয়ার যোগ্য নন নেতানিয়াহু

বিরোধী আইন প্রণেতাদের ক্ষমতাসীন জোট ছাড়ার আহ্বান
যাযাদি ডেস্ক
  ১০ জানুয়ারি ২০২৪, ০০:০০
ইসরাইলের বিরোধী নেতা ইয়ার লাপিদ

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূলের লক্ষ্য নিয়ে অবরুদ্ধ গাজা ভূখন্ডে হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। জবাবে ইসরাইলি সেনাদের বিরুদ্ধে পাল্টা প্রতিরোধ চালিয়ে যাচ্ছে হামাসও। এ ছাড়া হামাস যোদ্ধাদের হামলায় প্রতিদিনই ইসরাইলি সেনাদের হতাহত হওয়ার ঘটনা ঘটছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কঠোর সমালোচনা করেছেন ইসরাইলের বিরোধী নেতা ইয়ার লাপিদ। তিনি বলেছেন, নেতানিয়াহু ইসরাইলের নেতৃত্ব দেওয়ার যোগ্য নন। সোশ্যাল মিডিয়া পস্ন্যাটফর্ম 'এক্সে' দেওয়া এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। তথ্যসূত্র : আনাদলু নিউজ, পার্স টুডে

ওই বিবৃতিতে লাপিদ ইসরাইলের বিরোধী আইন প্রণেতাদের ক্ষমতাসীন জোট ত্যাগ করার আহ্বান জানান। বিরোধী এই আইন প্রণেতাদের মধ্যে সাবেক প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্তোজও রয়েছেন। তিনি ইসরাইলের বর্তমান যুদ্ধ পরিষদের সদস্য।

লাপিদ বলেন, 'এটি একতার সরকার নয়, এটি জরুরি সরকারও নয়। তারা ইসরাইল রাষ্ট্রকে রক্ষা করছে না, তারা নেতানিয়াহুকে বাঁচাচ্ছে।' ইসরাইলের এই বিরোধী দলীয় নেতা আরও বলেছেন, তার ইয়েশ আতিদ পার্টির ২৪ জন এমপি বর্তমান ইসরাইলি সরকার পরিবর্তনের যে কোনো পদক্ষেপকে সমর্থন করবেন।

উলেস্নখ্য, গত ৭ অক্টোবর ইসরাইলে নজিরবিহীন হামলা চালায় হামাস। ইসরাইলে সেই আন্তঃসীমান্ত হামলা ঠেকাতে ব্যর্থ হওয়া এবং এর দায় নিতেও ব্যর্থ হওয়ার পর নেতানিয়াহু ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। আর এর মধ্যেই আবার ইসরাইলে নতুন নির্বাচনের দাবি জোরালো হয়েছে।

শুধু তাই নয়, অবৈধ সরকারের ক্যাবিনেট বৈঠকে উত্তেজনা এমন পর্যায়ে পৌঁছেছে যে, তাদের অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রী বেন গাভির এবং ইসরাইলের সাবেক প্রতিরক্ষামন্ত্রী বেনি ও বর্তমান যুদ্ধ মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্তোজের মধ্যে প্রচন্ড রকমের বাগ্‌যুদ্ধের ঘটনাও ঘটেছে।

গত কয়েকদিনে ইসরাইলি মিডিয়াগুলোর পরিচালিত মতামত জরিপগুলোতে ইঙ্গিত পাওয়া গেছে, ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে ইসরাইলি বাহিনীর চলমান সংঘাতের মধ্যেই নিজ দেশে জনপ্রিয়তা হারাতে শুরু করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর মধ্যে ইসরাইলি পাবলিক ব্রডকাস্টিং করপোরেশনের এক জরিপে জানানো হয়েছে, ৬৪ শতাংশ ইসরাইলি বিশ্বাস করেন, গাজার সংঘাতে নেতানিয়াহু তার দায়িত্ব ঠিকভাবে পালন করতে পারেননি।

অপর একটি জরিপে দেখা গেছে, ৪৬ শতাংশ মানুষ মনে করেন, ন্যাশনাল ইউনিটি পার্টির নেতা এবং সাবেক প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্তোজ সরকার পরিচালনার ক্ষেত্রে নেতানিয়াহুর চেয়ে বেশি যোগ্য। তবে ২৫ শতাংশ মানুষ এখনো নেতানিয়াহুকেই যোগ্য নেতা হিসেবেই পছন্দ করেন। ওই জরিপ বলছে, এখন যদি ইসরাইলে নির্বাচন অনুষ্ঠিত হয়, তবে গ্যান্তোজের দল ৩৩ আসনে জয়ী হবে এবং নেতানিয়াহুর লিকুদ পার্টি জয়ী হবে মাত্র ২০টি আসনে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে