মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

মালদ্বীপ :এবার প্রেসিডেন্ট মুইজ্জুকে অপসারণ দাবি

যাযাদি ডেস্ক
  ১০ জানুয়ারি ২০২৪, ০০:০০
মালদ্বীপ :এবার প্রেসিডেন্ট মুইজ্জুকে অপসারণ দাবি

ভারতের সঙ্গে সাম্প্রতিক দ্বন্দ্বকে ঘিরে তোলপাড় শুরু হয়েছে মালদ্বীপের আভ্যন্তরীণ রাজনীতিতে। দেশটির বিরোধীদলীয় রাজনীতিকরা এবার প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুকে অপসারণের দাবি জানিয়েছেন। মালদ্বীপের প্রধান বিরোধী দল মালদ্বীভিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) অন্যতম নেতা মোহাম্মদ আজিম প্রেসিডেন্ট মুইজ্জুকে অপসারণ করতে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব উত্থাপনের জন্য দলের এমপিদের প্রতি আহ্বান জানিয়েছেন। অপর নেতা মোহাম্মদ নাসিম ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটূক্তির অভিযোগে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রীকে তলব করার জন্য পার্লামেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন। তথ্যসূত্র : এনডিটিভি

মুইজ্জুর পূর্বসূরি ইব্রাহিম সোলিহ এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবদুলস্নাহ শহিদও মোহাম্মদ মুইজ্জু এবং তার রাজনৈতিক দল 'পিপলস ন্যাশনাল কংগ্রেসের' কঠোর সমালোচনা করেছেন। দেশটির পার্লামেন্টের সাবেক ডেপুটি স্পিকার ইভা আবদুলস্নাহ বলেছেন, মুইজ্জুর মন্ত্রিসভার সদস্য ও তার অনুসারীরা ভারত সম্পর্কে 'ঘৃণাপূর্ণ ভাষা' ব্যবহার করেছেন এবং এই ইসু্যতে ভারতীয়দের ক্ষোভ যুক্তিসংগত।

গত সেপ্টেম্বরের নির্বাচনে জয়ী হয়ে মালদ্বীপের প্রেসিডেন্টের পদে আসীন হন মোহাম্মদ মুইজ্জু। দেশটির রাজনৈতিক দল পিপলস ন্যাশনাল কংগ্রেসের (পিএনসি) এই শীর্ষ নেতা ভারতবিরোধী এবং চীনঘেঁষা রাজনীতিক হিসেবে পরিচিত। নির্বাচনে তার জয়ের প্রধান চাবিকাঠিও ছিল ব্যাপক ভারতবিরোধী অবস্থান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে