বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

পদত্যাগ করলেন ফরাসি প্রধানমন্ত্রী এলিজাবেথ

যাযাদি ডেস্ক
  ১০ জানুয়ারি ২০২৪, ০০:০০
প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন

পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ শিগগিরই মন্ত্রিসভার রদবদল করবেন বলে জল্পনা উঠেছে। তার আগেই প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন এলিজাবেথ বোর্ন। দায়িত্ব নেওয়ার মাত্র দুই বছরের মধ্যেই পদত্যাগ করলেন তিনি।

সোমবার প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে দেখা করার পর পদত্যাগ করেন এলিজাবেথ বোর্ন। প্রেসিডেন্ট বোর্নের পদত্যাগপত্র গ্রহণ করেছেন এবং দায়িত্বে থাকাকালীন তার কাজের প্রশংসা করেছেন। এক বিবৃতিতে ম্যাখোঁ বলেছেন, প্রধানমন্ত্রী থাকাকালীন বোর্ন সাহস ও প্রতিশ্রম্নতি পূরণ করে দেখিয়েছিলেন।

ফ্রান্সের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী ছিলেন এলিজাবেথ বোর্ন। নির্বাচনের আগে তার হঠাৎ পদত্যাগের কারণ স্পষ্ট না হলেও ম্যাখোঁর রাজনৈতিক গ্রহণযোগ্যতা বাড়ানো এবং সরকারের ভাবমূর্তি পুনরুজ্জীবিত করার জন্য এই রদবদল বলে মনে করছে ফ্রান্সের রাজনৈতিক মহল।

এলিজাবেথকে ২০২২ সালের মে মাসে ফরাসি প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করা হয় এবং গত বছরের শেষের দিকে কট্টরপন্থি, বিতর্কিত অভিবাসন বিল পাসের পরিপ্রেক্ষিতে তার

প্রস্থান ঘটল।

এদিকে, ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন দেশটির শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আট্টাল। তিনি প্রকাশ্যে নিজেকে সমকামী হিসেবে পরিচয় দেন।

মাত্র ৩৪ বছর বয়সে প্রধানমন্ত্রিত্বের দায়িত্ব পাওয়া গ্যাব্রিয়েল আট্টাল আধুনিক ফ্রান্সের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে নতুন রেকর্ড গড়েছেন। এর আগে ১৯৮৪ সালে ফ্রাঙ্কোস মিতারেন্ড ৩৭ বছর বয়সে প্রধানমন্ত্রী হয়ে সবচেয়ে কম বয়সে প্রধানমন্ত্রী হয়েছিলেন।

ফ্রান্সের রাজনীতিতে গ্যাব্রিয়েল আট্টালের উত্থানটি খুব কম সময়ের মধ্যে হয়েছে। ১০ বছর আগেও ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অপরিচিত এক উপদেষ্টা ছিলেন তিনি। ২০১৭ সালের নির্বাচনে এমপি নির্বাচিত হন। পার্লামেন্ট বিতর্কের ক্ষেত্রে বেশ পটু ছিলেন তিনি। তথ্যসূত্র : আল-জাজিরা

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে