শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ব্রম্ননেই

সুলতানের ছেলের বিয়ের উৎসব চলবে ১০ দিন

যাযাদি ডেস্ক
  ১২ জানুয়ারি ২০২৪, ০০:০০
প্রিন্স আবদুল মতিন ও আনিশা রোসনাহ

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ব্রম্ননেইয়ের সুলতান হাসনাল বলকিয়াহর দশম সন্তান প্রিন্স আবদুল মতিন ইবনে হাসনাল বলকিয়াহর বিয়ে উদযাপন উপলক্ষে ১০ দিন উৎসবের ঘোষণা দিয়েছে দেশটির রাজকীয় প্রশাসন।

পোলো খেলোয়াড় হিসেবে বিখ্যাত ৩২ বছর বয়সি প্রিন্স আবদুল মতিনকে তার বাবা সুলতান হাসনাল বলকিয়াহর উত্তরসূরি বলেও বিবেচনা করা হয়। ইয়াং মুলিয়া আনিশা রোসনাহ (২৯) নামের যে তরুণীর সঙ্গে প্রিন্সের বিয়ে হয়েছে, তিনি কোনো রাজপরিবারের সদস্য না হলেও ব্রম্ননাইয়ের অভিজাত গোষ্ঠীর প্রতিনিধি। তার পিতামহ সুলতান হাসনাল বলকিয়াহর অন্যতম উপদেষ্টা।

বৃহস্পতিবার ব্রম্ননেইয়ের রাজধানী বন্দর সেরি বেগাওয়ানের বৃহত্তম মসজিদ ওমর আলি সাইফুদ্দিনে তাদের বিয়ে হয়। ওমর আলি সাইফুদ্দিন মসজিদটির গম্বুজ স্বর্ণের পাত দিয়ে মোড়ানো।

রাজপরিবার সংশ্লিষ্ট প্রশাসন জানিয়েছে, রাজপুত্রের বিয়ে উপলক্ষে আগামী রোববার বন্দর সেরি বেগাওয়ানের এক হাজার ৭০০ কক্ষবিশিষ্ট প্রাসাদে জমকালো এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া এ দিন দেশজুড়ে আনন্দ শোভাযাত্রাও হবে। পরবর্তী রোববার পর্যন্ত প্রিন্স আবদুল মতিনের বিয়ে উদযাপন করবেন ব্রম্ননেইয়ের বাসিন্দারা।

বন্দর সেরি বেগাওয়ানের বাসিন্দা এবং বিশ্ববিদ্যালয় ছাত্র সৈয়দ ওয়াফা মোহামেদ শাহ (২২) রাজপুত্রের বিয়েতে উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, 'এটা আসলে রূপকথার মতো একটি ব্যাপার।'

প্রসঙ্গত, ১৯৮৪ সালে যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা লাভ করে ব্রম্ননেই। মাত্র পাঁচ হাজার ৭৫৬ বর্গকিলোমিটার আয়তনের এই দেশটির সুলতান হাসনাল বলকিয়াহ একসময় বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন। এখনো তিনি পৃথিবীর সেরা ধনীদের মধ্যে অন্যতম। এছাড়া ব্রম্ননেইয়ের রাজপরিবার বর্তমানে বিশ্বের সবচেয়ে প্রাচীন রাজপরিবার।

সুলতান হাসনাল বলকিয়াহর সম্পদের প্রধান উৎস দেশটির জ্বালানি তেলের খনিগুলো। বিশ্বের যেসব দেশে জ্বালানি তেলের সবচেয়ে বড় মজুত রয়েছে, সে সবের মধ্যে ব্রম্ননাই অন্যতম।

তবে ব্রম্ননেইয়ের সুলতানই যে কেবল ধনী, এমন নয়। দেশ হিসেবেও ব্রম্ননেই বিশ্বের ধনী দেশগুলোর কাতারে রয়েছে। মাত্র ৪৫ লাখ মানুষ অধু্যষিত এই দেশটি মাথাপিছু আয় প্রায় ৩৬ হাজার ডলার। তথ্যসূত্র : এএফপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে