শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

নিরাপত্তা পরিষদে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে প্রস্তাব পাস

যাযাদি ডেস্ক
  ১২ জানুয়ারি ২০২৪, ০০:০০
নিরাপত্তা পরিষদে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে প্রস্তাব পাস

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে জাতিসংঘের একটি প্রস্তাব পাস হয়েছে। বুধবার ১১-০ ভোটে নিরাপত্তা পরিষদ প্রস্তাবটি পাস হয়। এতে বলা হয়েছে, অবিলম্বে লোহিত সাগরে পণ্যবাহী জাহাজের ওপর হুতি বিদ্রোহীদের আক্রমণ বন্ধ করতে হবে। আমেরিকা ও জাপান যৌথভাবে এই প্রস্তাব সামনে নিয়ে এসেছিল। হুতি বিদ্রোহীদের আক্রমণ আন্তর্জাতিক বাণিজ্যকে বিপুল ক্ষতির মুখে ফেলছে বলে ওই প্রস্তাবে বলা হয়। তথ্যসূত্র : রয়টার্স, এপি, এএফপি, ডিডাবিস্নউ নিউজ

রাশিয়া, চীন, মোজাম্বিক ও আলজেরিয়া এই ভোটে অংশ নেয়নি। লোহিত সাগরে ইরানের মদতপুষ্ট হুতি বিদ্রোহীরা এখন পর্যন্ত ২৬ বার পণ্যবাহী জাহাজে আক্রমণ চালিয়েছে। যে কারণে, লোহিত সাগর হয়ে সুয়েজ খালের ওই রাস্তা আপাতত ব্যবহার করছে না অধিকাংশ পণ্যবাহী জাহাজ।

ইউরোপ থেকে এশিয়া যাওয়ার জন্য আফ্রিকার কেপ অব গুড হোপের রাস্তা ধরছে তারা। যার জেরে বিপুল পরিমাণ ক্ষতি হচ্ছে। সময়ও লাগছে অনেক বেশি।

হুতি বিদ্রোহীদের বক্তব্য, গাজায় ইসরাইলের অভিযান বন্ধ না হওয়া পর্যন্ত তারা এই আক্রমণ চালিয়ে যাবে।

পশ্চিম এশিয়া সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেন। মঙ্গলবার ও বুধবার তিনি ইসরাইলে ছিলেন। সফর চলাকালীন একাধিকবার তিনি ইরানকে হুমকি দিয়ে বলেছেন, হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে আক্রমণ বন্ধ না করলে ইরানের বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

বুধবার ওয়াশিংটনও একই কথা বলেছে। হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, আমেরিকাসহ একাধিক দেশ ইরানকে বলেছে, লোহিত সাগরে হুতি বিদ্রোহীদের আক্রমণ বন্ধ করতে হবে। আক্রমণ বন্ধ না হলে অন্য দেশগুলোর সঙ্গে পরামর্শ করে পরবর্তী পদক্ষেপের পরিকল্পনা করা হবে।

পেন্টাগন আগেই জানিয়েছিল, একাধিক দেশকে সঙ্গে নিয়ে লোহিত সাগরে তারা একটি নিরাপত্তা জোট তৈরি করছে। যারা হুতি বিদ্রোহীদের সঙ্গে লড়াই করবে। আমেরিকাসহ একাধিক দেশের অভিযোগ, হুতি বিদ্রোহীরা এ কাজ ইরানের মদতে করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে