শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ভারতকে এড়িয়ে চীন সফরে মালদ্বীপের প্রেসিডেন্ট

যাযাদি ডেস্ক
  ১২ জানুয়ারি ২০২৪, ০০:০০
ভারতকে এড়িয়ে চীন সফরে মালদ্বীপের প্রেসিডেন্ট

মালদ্বীপে আরও বেশি চীনা বিনিয়োগ ও বাণিজ্য আকৃষ্ট করতে বুধবার দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু চীন সফরে গেছেন। সেখানে চীনের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ভারতকে তার দেশের সার্বভৌমত্বের জন্য হুমকি হিসেবে উলেস্নখ করেন তিনি। তথ্যসূত্র : রয়টার্স

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং 'গ্রেট হল অব দ্য পিপলে' বক্তব্য দেওয়ার সময় প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুকে 'পুরনো বন্ধু' হিসেবে অভিহিত করেন। এশিয়ান জায়ান্ট ভারত মহাসাগরের দ্বীপপুঞ্জে একটি বিস্তৃত কৌশলগত সহযোগিতামূলক অংশীদারত্বে দুই দেশ সম্মত হওয়ার মাধ্যমে আরও বিনিয়োগের মঞ্চ তৈরি হয়েছে বলে উলেস্নখ করেন তিনি।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমকে শি জিনপিং বলেন, 'চীন ও মালদ্বীপের সম্পর্ক অতীতকে এগিয়ে নিয়ে যাওয়া এবং ভবিষ্যতের জন্য ঐতিহাসিক সুযোগের মুখোমুখি।'

গত নভেম্বরে ভারতবিরোধী 'ইনডিয়া আউট' প্রচারণা চালিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন মুইজ্জু। সে সময় তিনি ভারতের বিশাল প্রভাবকে তার দেশের সার্বভৌমত্বের জন্য হুমকি হিসেবেও অভিহিত করেন। তার সরকার তখন থেকেই মালদ্বীপে থাকা বেশ কয়েকজন ভারতীয় সামরিক কর্মকর্তাকে বেইজিংয়ের কাছে প্রচুর ঋণী থাকা সত্ত্বেও চীনা বিনিয়োগের সুযোগের কথা জানিয়ে চলে যেতে বলেন।

পরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু বৈঠকে বসেন। বৈঠকে মালদ্বীপের অর্থনৈতিক সাফল্য ও অবকাঠামো উন্নয়নে চীনের গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন মুইজ্জু।

বৈঠকের পর শি জিনপিং জানান, মালদ্বীপের ভ্রমণ ও পর্যটন খাতের জন্য একটি সম্ভাব্য আশীর্বাদ হিসেবে দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইটের সংখ্যা বাড়ানো হবে।

চীনা প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, দুই দেশের মধ্যে ২০টি উন্নয়ন চুক্তি স্বাক্ষর হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে