সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

গাজায় গণহত্যার অভিযোগ প্রত্যাখ্যান করল ইসরাইল

যাযাদি ডেস্ক
  ১৩ জানুয়ারি ২০২৪, ০০:০০
গাজায় গণহত্যার অভিযোগ প্রত্যাখ্যান করল ইসরাইল

জাতিসংঘের শীর্ষ আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) দক্ষিণ আফ্রিকার আনা গাজায় গণহত্যার অভিযোগকে 'মিথ্যা ও আমূল বিকৃত' বলে প্রত্যাখ্যান করেছে ইসরাইল। নেদারল্যান্ডসের হেগের এই আদালতে বৃহস্পতিবার ইসরামফলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের শুনানির পর শুক্রবারের শুনানিতে ইসরাইল যুক্তিতর্ক উপস্থাপন করেছে। তথ্যসূত্র : রয়টার্স

গাজায় ইসরাইলের হামলা অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিয়ে জরুরি ব্যবস্থা গ্রহণ করতে আদালতে বিচারকদের আহ্বান জানিয়েছিল দক্ষিণ আফ্রিকা।

ইসরাইলের বিরুদ্ধে বিমান হামলা ও স্থল অভিযান চালিয়ে গাজায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে প্রায় ২৪ হাজার মানুষকে হত্যার অভিযোগ করেছে তারা। আরও বলা হয়, ইসরাইলের লক্ষ্য ছিল গাজাবাসীকে নিশ্চিহ্ন করা।

তবে ইসরাইল এ অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। তারা যুক্তি দেখিয়ে বলেছে, 'ইসরাইল নিজেদের প্রতিরক্ষার জন্য লড়ছে এবং ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ করছে; ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে নয়। তাই এটি কোনো গণহত্যা নয়। গণহত্যা যদি হয়েই থাকে, তবে সেটা ইসরাইলের বিরুদ্ধেই সংঘটিত হয়েছে।' ফলে গাজায় হামলা বন্ধের দক্ষিণ আফ্রিকার অনুরোধও ইসরাইল প্রত্যাখ্যান করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে