মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
লোহিত সাগর সংকট

হুতি অবস্থানে ফের মার্কিন হামলা

হামলার জন্য রাজধানী সানাকে লক্ষ্যবস্তু বানানো হয় তেহরানের ওপর ধৈর্য হারিয়ে ফেলছে বিশ্ব :যুক্তরাজ্য
যাযাদি ডেস্ক
  ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
ইসরাইল ও হামাসের মধ্যে সংঘর্ষ ১০০ দিনে পা রেখেছে শনিবার। এদিন লন্ডনে ফিলিস্তিনিদের সমর্থনে ও ইসরাইলি বর্বর হামলার প্রতিবাদে শত শত লোক বিক্ষোভ করেন। এ সময় তারা স্স্নোগান দেন- গাজায় এখনই যুদ্ধবিরতি চাই-যুদ্ধ বন্ধ করুন -আল-জাজিরা অনলাইন

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের লক্ষ্য করে নতুন হামলা চালিয়েছে আমেরিকা। শুক্রবার হুতিদের অন্তত ৩০টি অবস্থান লক্ষ্য করে হামলা চালানোর পর শনিবার সকালে টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালায় মার্কিন সেনারা। তবে শনিবার যে হামলা চালানো হয়েছে, সেটির পরিধি অনেক কম ছিল। আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছে, হুতিদের রেডার লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। তবে এই রিপোর্ট লেখা পর্যন্ত হতাহতে বিষয়ে নিশ্চিত খবর পাওয়া যায়নি। তথ্যসূত্র : বিবিসি, রয়টার্স

আমেরিকার বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, হামলার জন্য রাজধানী সানাকে লক্ষ্যবস্তু বানানো হয়েছে- হুতিদের টিভি চ্যানেল 'আল-মাসিরাহ'্‌ শনিবার ভোরে এমন খবর প্রকাশের কয়েক মিনিট পরেই নতুন হামলার খবর এল। একজন কর্মকর্তা 'এনবিসি'কে বলেছেন, লোহিত সাগরে অবস্থানরত মার্কিন নৌবাহিনীর জাহাজ থেকে ক্ষেপণাস্ত্র হামলাটি করা হয়েছে। অন্যদিকে, দু'জন কর্মকর্তা জানিয়েছেন, আমেরিকা একটি রেডার সাইটকে টার্গেট করেছিল, যেটি সমুদ্রসীমায় জাহাজ পরিবহণের জন্য হুমকি হিসেবে বিবেচিত হচ্ছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন লোহিত সাগরে চলাচলরত জাহাজগুলোকে রক্ষার অঙ্গীকার করার পর ইয়েমেনের হুতি বাহিনীর বিরুদ্ধে নতুন করে এই হামলা চালানো হলো। হুতি বিদ্রোহীরা প্রথম হামলার পরই পাল্টা প্রতিশোধের হুমকি দিয়েছিল।

প্রেসিডেন্ট জো বাইডেন আগেই সতর্ক করে বলেছেন, হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে পণ্য পরিবহণে হামলা অব্যাহত রাখলে আমেরিকা যথাযথ জবাব দেবে।

হুতিদের টিভি চ্যানেল আল-মাসিরাহ্‌ তাদের এক রিপোর্টে খবর দেয় যে, হুতিদের নিয়ন্ত্রণে থাকা ইয়েমেনের রাজধানী সানাকে টার্গেট করা হয়েছে। এপির সাংবাদিকরা সানায় বড় ধরনের বিস্ফোরণের শব্দ শুনেছেন।

ইরানকে যা বললেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস ইরানের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, দেশটি যেন তার সহযোগীদের 'ক্ষান্ত' দিতে বলে। আমেরিকা ও যুক্তরাজ্যের বিমান হামলার পর তিনি এ আহ্বান জানান। 'ডেইলি টেলিগ্রাফ'কে দেওয়া এক সাক্ষাৎকারে শ্যাপস সতর্ক করে বলেন, 'বিশ্ব তেহরানের ওপর ধৈর্য হারিয়ে ফেলছে। আপনাদের অবশ্যই হুতি বিদ্রোহীদের ধরতে হবে। লেবাননের হিজবুলস্নাহর মতো যারা আপনাদের হয়ে প্রক্সি দিচ্ছে, কিছু ইরাক ও কিছু সিরিয়ায়, আপনাদের অবশ্যই এসব সংগঠনকে থামাতে হবে।'

বাইডেন যা বললেন

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তারা ইরানের সঙ্গে কোনো ছায়াযুদ্ধে জড়ায়নি। হোয়াইট হাউজে কর্মরত সাংবাদিকদের তিনি বলেন, ইরান আমাদের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না।' তিনি একই সঙ্গে বলেন, তার বিশ্বাস হুতিরা একটি সন্ত্রাসী গোষ্ঠী। এর আগে ট্রাম্প প্রশাসন হুতিদের বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছিল।

এদিকে, প্রেসিডেন্ট জো বাইডেনের গাড়ি বহর আলেনটাউন ফায়ার ট্রেনিং অ্যাকাডেমি অতিক্রমের সময় একদল মানুষ বিক্ষোভ করেছে। সেখানে বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতির কথা জানিয়েছেন একজন সাংবাদিক। 'আমরা নভেম্বরে মনে করব' এবং 'নো ভোট ফর জেনোসাইড জো'- এমন স্স্নোগান দিতে শোনা গেছে তাদের। প্রসঙ্গত, চলতি বছর নভেম্বরে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে