মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বিজেপি বিরোধী জোট 'ইনডিয়া'র চেয়ারপারসন হলেন খাড়্‌গে

যাযাদি ডেস্ক
  ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
মলিস্নকার্জুন খাড়্‌গে

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মলিস্নকার্জুন খাড়্‌গে দেশটির বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলোর জোট 'ইনডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স'র (ইনডিয়া) প্রধান বা চেয়ারপারসন হিসেবে মনোনীত হয়েছেন। চলতি ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গে ভোটের লড়াইয়ে তিনিই 'ইনডিয়া' জোটকে নেতৃত্ব দেবেন। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে জোটের শরিক দলগুলোর আসন ভাগাভাগি সংক্রান্ত সিদ্ধান্তও শিগগিরই নেওয়া হবে। তথ্যসূত্র : এবিপি নিউজ, এনডিটিভি

জোটের এক নেতা বলেন, 'এতদিন পর্যন্ত আমাদের ধারণা ছিল, বিহারের মুখ্যমন্ত্রী ও ভারতের অন্যতম আঞ্চলিক রাজনৈতিক দল জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) শীর্ষ নেতা নীতিশ কুমার হবেন 'ইনডিয়া' জোটের চেয়ারপারসন। তবে শনিবার জোটের এক বৈঠকে তিনি বলেন, ইনডিয়ার চেয়ারপারসন পদে কংগ্রেসের কোনো নেতার আসীন হওয়া উচিত। তারপর সর্বসম্মতিক্রমে মলিস্নকার্জুন খাড়্‌গেকে জোটের সভাপতির জন্য মনোনীত করা হয়। তিনিও তাতে সম্মতি জানিয়েছেন।' ২০২২ সালের ১৯ অক্টোবর কংগ্রেস সদস্যদের ভোটে জয়ী হয়ে দলটির সর্বভারতীয় সদস্য হন মলিস্নকার্জুন খাড়্‌গে।

চলতি ২০২৪ সালের মে মাস থেকে ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার নির্বাচন হবে। সেই নির্বাচনে বিজেপি ও বিজেপির নেতৃত্বাধীন রাজনৈতিক জোট এনডিএকে মোকাবিলা করতে ২০২৩ সালের জুলাই মাসে 'ইনডিয়া' গঠন করে বিজেপি বিরোধী দলগুলো। এই জোটের মধ্যে অন্তত ২৬টি রাজনৈতিক দল রয়েছে। এই দলগুলোর মধ্যে কয়েকটি বিভিন্ন রাজ্যের সরকারেও ক্ষমতাসীন। পশ্চিমবঙ্গের রাজ্য সরকারে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসও রয়েছে এই জোটে।

সামনের নির্বাচনে 'ইনডিয়া'র সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বিভিন্ন রাজ্যের আসন ভাগাভাগির ব্যাপারটি। এরই মধ্যে এ নিয়ে শরিক দলগুলোর মধ্যে দ্বন্দ্ব দেখা দেওয়ার পরিস্থিতি সৃষ্টি হচ্ছে বলে জানা গেছে। উদাহরণ হিসেবে বলা যায়, ভারতের অভ্যন্তরীণ রাজনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশ। এই রাজ্যের বৃহত্তম রাজনৈতিক দল অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। আসন্ন লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের কয়েকটি আসন নিজেদের প্রার্থীদের জন্য বরাদ্দ চেয়েছে কংগ্রেস। তবে এই ইসু্যতে সমঝোতায় পৌঁছাতে সমাজবাদী পার্টির ভেতর এখন থেকেই দ্বিধা-দ্বন্দ্ব শুরু হয়েছে বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে