মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
দুর্নীতির অভিযোগ

ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রীর কারাদন্ড

যাযাদি ডেস্ক
  ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
এনগুইয়েন থান লং

ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রী এনগুইয়েন থান লংকে ১৮ বছর কারাদন্ড দিয়েছে দেশটির একটি আদালত। করোনা মহামারি চলাকালে 'টেস্টিং কিট' ক্রয় সংক্রান্ত দুর্নীতিতে জড়িত থাকার অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে এই শাস্তি দেওয়া হয়েছে। লং-এর পাশাপাশি আরও কয়েকজন স্বাস্থ্য কর্মকর্তা ও ব্যবসায়ীকেও বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন আদালত।

করোনা মহামারির সময় বিভিন্ন কোম্পানিকে টেস্টিং কিট আমদানির অনুমোদনের বিনিময়ে ২২ লাখ ৫০ হাজার ডলার ঘুষ নেওয়ার অভিযোগ ওঠে লং-এর বিরুদ্ধে। তাছাড়া কিটগুলোর দাম বাড়াতে কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশেরও অভিযোগ ছিল তার বিরুদ্ধে। আদালতে এসব অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় তাকে ১৮ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে।

শুক্রবার রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন লং। রায় ঘোষণার পর কারাগারে যাওয়ার আগে সাংবাদিকদের তিনি বলেন, 'আমি দোষ করেছি ও আমি আমার অপরাধের জন্য অনুতপ্ত।'

এই কেলেঙ্কারির কেন্দ্রবিন্দুতে ছিল 'ভিয়েত এ টেকনোলজি করপোরেশন' নামে একটি বেসরকারি মেডিকেল ফার্ম। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে রাষ্ট্রীয় স্বাস্থ্য ব্যবস্থার জন্য করোনাভাইরাস পরীক্ষার কিট তৈরি করার জন্য কর্মকর্তাদের সঙ্গে আঁতাত করে ও পরবর্তী সময়ে সেসব কিট বাড়তি দামে বিক্রি হয়েছিল।

ভিয়েত এ'র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফান কোক ভিয়েতকে সপ্তাহব্যাপী বিচারপ্রক্রিয়া শেষে ২৯ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে। গত বছরের ডিসেম্বর মাসের শেষদিকে আরেকটি পৃথক বিচারে তাকে আরও ২৫ বছরের সাজা দেওয়া হয়।

প্রতিষ্ঠানটি মহামারি চলাকালে ভিয়েতনামে পাঁচ কোটি ২৫ লাখ ডলারের কিংবা এক দশমিক ২৩ ট্রিলিয়ন ডং (ভিয়েতনামি মুদ্রা) মূল্যের করোনা টেস্টিং কিট বিক্রি করে। যা মূল দাম ছিল ৪০ লাখ ৫০ হাজার ডলার। প্রতিষ্ঠানটি তাদের মূল উৎপাদন খরচের চেয়ে তিনগুণ বেশি দামে এসব কিট বিক্রি করে।

গত বছর থেকে দেশজুড়ে দুর্নীতির বিরুদ্ধে ব্যাপক অভিযান চালাচ্ছে ভিয়েতনামের সরকার। এই অভিযানে এরই মধ্যে শতাধিক সাবেক ও বর্তমান মন্ত্রীসহ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে। এই তালিকায় ভিয়েতনামের সাবেক প্রধানমন্ত্রী এনগুইয়েন সুয়ান ফুকও রয়েছেন। তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে