শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রাশিয়ার তেলবাহী ট্যাংকারে ভুল করে হামলা হুতিদের

যাযাদি ডেস্ক
  ১৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
রাশিয়ার তেলবাহী ট্যাংকারে ভুল করে হামলা হুতিদের

ইয়েমেনের হুতিরা 'ভুল করে' রাশিয়ার তেলবাহী একটি ট্যাংকার লক্ষ্য করে হামলা চালিয়েছিল, কিন্তু তাদের ছোড়া ক্ষেপণাস্ত্রটি ৪০০-৫০০ মিটার দূরে গিয়ে পড়ে। শুক্রবার ইয়েমেনের বন্দর শহর এডেন থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে থাকা জাহাজটিকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছিল, এমন একটি প্রতিবেদন পাওয়ার কথা জানিয়েছে ব্রিটিশ ম্যারিটাইম ট্রেড অপারেশন্স (ইউকেএমটিও)। তথ্যসূত্র : রয়টার্স, বিবিসি

এক উপদেশমূলক নোটে ইউকেএমটিও বলেছে, 'জাহাজটির মাস্টার ৪০০-৫০০ মিটার দূরে পানিতে একটি ক্ষেপণাস্ত্র পড়ার কথা জানিয়েছেন। এরপর জাহাজটিকে তিনটি ছোট জলযান অনুসরণ করেছিল।' তবে এ ঘটনার কেউ হতাহত বা কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জনিয়েছে তারা।

যুক্তরাজ্যের সামুদ্রিক নিরাপত্তা সংস্থা 'অ্যামব্রে' জানিয়েছে, 'এই নিয়ে হুতিরা দ্বিতীয়বারের মতো রাশিয়ার তেলবাহী একটি জাহাজকে ভুল করে লক্ষ্যস্থল করল। পানামার পতাকাবাহী ট্যাংকারটি আন্তর্জাতিকভাবে প্রস্তাবিত ট্রানজিট করিডোর দিয়ে পূর্ব মুখে যাওয়ার সময় তিনটি নৌকা দেখেছে।'

ট্যাংকারটির সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক আছে, প্রচলিত এমন পুরনো তথ্যের ওপর নির্ভর করার কারণে হুতিরা 'ভুলটি করেছে' বলে ধারণা অ্যামব্রের। তারা বলেছে, এই তথ্য পাঁচ মাসের পুরনো হলেও এখনো যুক্তরাজ্যের সরকারি সামুদ্রিক তথ্যভান্ডারে এর নাম অন্তর্ভুক্ত আছে।

গত ১৯ নভেম্বর থেকে ইয়েমেনের হুতিরা লোহিত সাগরে পশ্চিমা বাণিজ্যিক জাহাজগুলো লক্ষ্য করে একের পর এক বিস্ফোরকবাহী ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়ছে; এর মাধ্যমে তারা গাজায় ইসরাইলের সামরিক অভিযানের প্রতিবাদ করছে বলে দাবি ইরান সমর্থিত গোষ্ঠীটির। হুতি নেতারা বলেছেন, গাজায় ইসরাইলি আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত ইসরাইলগামী ও ইসরাইলি মালিকানাধীন বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চলতে থাকবে।

গত দুই রাতে ইয়েমেনে হুতিদের বিভিন্ন সামরিক লক্ষ্যে বিমান ও সাগর থেকে হামলা চালিয়েছে আমেরিকা ও যুক্তরাজ্য। লোহিত সাগরে হুতিদের হামলার সক্ষমতা হ্রাস করতে এসব হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে তারা। ইরান ও প্রধান আরব রাষ্ট্রগুলোর মিত্র রাশিয়া ইয়েমেনে মার্কিন, ব্রিটিশ হামলার নিন্দা করেছে। বিষয়টি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের ডাক দিয়েছে মস্কো। তারা বলছে, ইয়েমেনে আমেরিকা ও যুক্তরাজ্যের এই হামলাকে জাতিসংঘের সনদের লঙ্ঘন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে