মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
বললেন বাইডেন

হুতি হামলা নিয়ে ইরানকে গোপন বার্তা দিয়েছে আমেরিকা

'আমরা এটি ব্যক্তিগতভাবে পাঠিয়েছি এবং আমরা ভালোভাবে প্রস্তুত'
যাযাদি ডেস্ক
  ১৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলার জন্য দায়ী ইরান-সমর্থিত হুতিদের নিয়ে ইরানকে গোপন বার্তা দিয়েছে আমেরিকা। শনিবার ক্যাম্প ডেভিডে যাওয়ার আগে হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন বলেন, 'আমরা ব্যক্তিগতভাবে এই বার্তা দিয়েছি এবং আমরা ভালোভাবে প্রস্তুত, সে ব্যাপারেও আমরা নিশ্চিত।' এই বার্তার বিষয়ে বিস্তারিত আর কিছু বলেননি তিনি। তথ্যসূত্র : রয়টার্স, বিবিসি

লোহিত সাগরে ইসরাইল সংশ্লিষ্ট সব জাহাজকে লক্ষ্যবস্তু করছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি। এর জেরে ইরান-সমর্থিত এই গোষ্ঠীর অবস্থানে ব্যাপক হামলা চালিয়েছে আমেরিকা ও যুক্তরাজ্য। আর এরপরই ইরানকে 'ব্যক্তিগত বার্তা' পাঠায় আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিজেই এ তথ্য সামনে এনেছেন।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ইয়েমেনের হুতিদের ওপর দ্বিতীয় দফায় হামলা চালানোর পর এই গোষ্ঠীটি সম্পর্কে ইরানকে একটি 'ব্যক্তিগত বার্তা' দিয়েছে আমেরিকা। তবে এ বিষয়ে বিশদ আরও কোনো বিবরণ তিনি দেননি। বাইডেন বলেছেন, 'আমরা এটি (ইরানকে) ব্যক্তিগতভাবে পাঠিয়েছি এবং আমরা নিশ্চিত, আমরা ভালোভাবে প্রস্তুত।'

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও ইসরাইলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ওই অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার ক্রমবর্ধমান ঝুঁকি তৈরি হয়েছে। ওই অঞ্চলে আমেরিকার অন্যতম বিরোধী ইরানের মিত্ররাও লেবানন, সিরিয়া ও ইরাক থেকে মার্কিন স্বার্থকে লক্ষ্যবস্তু বানানোয় এতে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এর মধ্যেই হুতিদের সঙ্গে পশ্চিমা দুই পরাশক্তির হামলা-পাল্টা হামলার ঘটনায় ব্যাপক উদ্বেগ বৃদ্ধি পেয়েছে।

হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত স্থাপনায় আমেরিকান এবং ব্রিটিশ বিমান থেকে কয়েক ডজন হামলার এক দিন পরই শনিবার ভোরের দিকে ইয়েমেনে আবারও নতুন করে হামলা চালায় আমেরিকা। ওয়াশিংটন বলেছে, তারা ইয়েমেনে হুতি নিয়ন্ত্রিত রেডার স্থাপনায় আঘাত করেছে।

অবশ্য. ইরান লোহিত সাগরে হুতিদের হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে। তবে তেহরান হুতিদের অস্ত্র সরবরাহ করছে বলে সন্দেহ করা হচ্ছে এবং আমেরিকা বলেছে, লোহিত সাগরে বিভিন্ন জাহাজে হামলায় সক্ষম করার জন্য ইরানি গোয়েন্দারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

অস্ট্রেলিয়া ও কানাডাসহ পশ্চিমা মিত্র দেশগুলোর সমর্থনে গত শুক্রবার ভোররাতে প্রায় ৩০টি হুতি অবস্থানকে লক্ষ্য করে যুক্তরাজ্য-আমেরিকা যৌথভাবে বিমান হামলা চালায়। এর এক দিন পর টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইয়েমেনের হুতি রেডার সাইটে আবারও হামলার কথা জানায় ইউএস সেন্ট্রাল কমান্ড। তবে হুতির একজন মুখপাত্র বলেছেন, লোহিত সাগরে জাহাজ চলাচলকে প্রভাবিত করার যে সক্ষমতা তাদের রয়েছে, সেটির ওপর হামলার কোনো উলেস্নখযোগ্য প্রভাব পড়েনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে