মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

রানি এলিজাবেথের মৃতু্যর শেষ মুহূর্ত যেমন ছিল

যাযাদি ডেস্ক
  ১৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
রানি দ্বিতীয় এলিজাবেথ

দীর্ঘ ৭০ বছর রাজত্বের পর ২০২২ সালের ৮ ডিসেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে মারা যান ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। তার মৃতু্যটা কীভাবে হয়েছে এবং ওই মুহূর্তগুলো কেমন ছিল- সে ব্যাপারে কিছু ধারণা পাওয়া গেছে।

রানির ব্যক্তিগত সহকারী স্যার এডওয়ার্ড ইয়ংয়ের প্রকাশিত একটি স্মারকলিপি থেকে জানা গেছে, রানির মৃতু্যটি ছিল 'কষ্টবিহীন' ও 'খুবই শান্তিপূর্ণ'। স্মারকলিপিতে আরও বলা হয়েছে, মৃতু্যর আগে রানি হঠাৎ করে ঘুমিয়ে পড়েন এবং আশপাশে কী হচ্ছিল, সে ব্যাপারে আর জ্ঞাত ছিলেন না তিনি।

এতে আরও বলা হয়েছে, রানির মৃতু্যর সময় বর্তমান রাজা তৃতীয় চার্লস কাছাকাছি একটি স্থানে মাশরুম সংগ্রহ করছিলেন।

ধারণা করা হয়, এই স্মারকলিপিটি রয়্যাল আর্কাইভে রাখা আছে। এ ছাড়া এতে সম্প্রতি হার্ডম্যানের প্রকাশিত বই 'তৃতীয় চার্লস; নতুন রাজা, নতুন রাজসভা; ভেতরের খবর'-এর কিছু অংশের সাদৃশ্যতা পাওয়া গেছে।

এই আত্মজীবনীতে বলা হয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথের বিছানার পাশে একটি লাল বাক্স পাওয়া গিয়েছিল। যেটি আটকানো ছিল। ওই বাক্সে দুটি চিঠি ছিল। একটি ছিল তৎকালীন প্রিন্স ও বর্তমান রাজা তৃতীয় চার্লসের জন্য লেখা। অপরটি স্যার এডওয়ার্ডের উদ্দেশে লেখা হয়েছিল।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃতু্যর আগে তার সঙ্গে রাজা তৃতীয় চার্লস ও তার স্ত্রী রানি ক্যামেলিয়া এক ঘণ্টা একান্তে সময় কাটান। এরপর একে একে রানির সঙ্গে কথা বলেন প্রিন্সেস অ্যান, নিকটবর্তী চার্চের যাজক এবং তার জ্যেষ্ঠ ড্রেসার।

যখন রানির মৃতু্য হয়, তখন রাজা তৃতীয় চার্লস সঙ্গে সঙ্গে তার দুই ছেলের সঙ্গে যোগাযোগ করেন এবং তাদের দ্রম্নত স্কটল্যান্ডে আসার

জন্য বলেন।

রাজা তৃতীয় চার্লস তার মৃতু্য পথযাত্রী মায়ের সঙ্গে দেখা করার পর নিজেকে মানসিকভাবে শক্ত করতে কাছাকাছি একটি স্থানে মাশরুম তুলতে গিয়েছিলেন। মাশরুম তোলা শেষে বালমোরাল প্যালেসে ফেরার পথে মায়ের মৃতু্যর খবর পান তিনি এবং তাকে প্রথমবারের মতো 'ইওর ম্যাজেস্ট্রি' হিসেবে অভিহিত করা হয়। সংবাদসূত্র : ডেইলি মেইল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে