শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বে খাবার নষ্ট করার শীর্ষ অবস্থানে সৌদি আরব

যাযাদি ডেস্ক
  ১৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিশ্বে খাবার নষ্ট করার শীর্ষ অবস্থানে সৌদি আরব

বিশ্বে খাবার অপচয় বা নষ্ট করার দিক দিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। এমনকি বিশ্বব্যাপী প্রতিবছর যে পরিমাণ খাবার নষ্ট হয়, এর অর্ধেকই হয় মধ্যপ্রাচ্যের এই দেশটিতে। সম্প্রতি জাতিসংঘের খাদ্য অপচয় প্রোগ্রামের একটি প্রতিবেদনে উঠে এসেছে ভয়াবহ এ তথ্য। তথ্যসূত্র : গাল্ফ নিউজ

জাতিসংঘের পরিবেশ-বিষয়ক প্রোগ্রামের কর্মকর্তা শেফ লাইলা ফাতালস্নাহ, যিনি খাদ্য অপচয় হ্রাসকরণ নিয়ে কাজ করছেন, তিনি জানিয়েছেন, প্রতিবছর বিশ্বব্যাপী এক দশমিক তিন বিলিয়ন টন খাবার নষ্ট করা হয়।

সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষিমন্ত্রী আবদুল রহমান বিন আবদুল মোহসেন জাতিসংঘের প্রকাশিত এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, খাবার অপচয়ের কারণে সৌদিতে প্রতিবছর ৪০ বিলিয়ন রিয়াল নষ্ট হচ্ছে। তিনি আরও জানিয়েছেন, সৌদিতে প্রতিবছর যে পরিমাণ খাদ্য উৎপাদন বা তৈরি করা হয়, এর ৩৩ শতাংশই অপচয় করা হয়। এ বিষয়টি স্বাভাবিকের অনেক বাইরে চলে যাওয়ায় কার্যকরী ব্যবস্থা নিতে হবে বলেও জানিয়েছেন তিনি।

গত বছর সৌদি 'গ্রেইনস অর্গানাইজেশন' (সাগো)-ও এক গবেষণা প্রতিবেদনে জানিয়েছিল, খাবার ক্রয়ের জন্য মানুষ যে অর্থ ব্যয় করে, সেটির ওপর ভিত্তি করে তারা খুঁজে পেয়েছে- খাবার নষ্টের কারণে প্রতিবছর ৪০ দশমিক চার বিলিয়ন রিয়াল অপচয় হয়। সংস্থাটির গবেষণায় আরও উঠে এসেছে, রাজতন্ত্রে চার দশমিক ০৬ মিলিয়ন টন অথবা ৩৩ দশমিক এক শতাংশ খাদ্য অপচয় হয়। যার অর্থ, একজন ব্যক্তি গড়ে ১৮৪ কেজি খাবার নষ্ট করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে