বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
আটক তিন ইসরাইলি বন্দির ভিডিও প্রকাশ

গাজায় অনেক বন্দি নিহত, বাকিরা ভয়াবহ বিপদে :হামাস

ইসরাইলি আগ্রাসন
যাযাদি ডেস্ক
  ১৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
গাজায় অনেক বন্দি নিহত, বাকিরা ভয়াবহ বিপদে :হামাস

ফিলিস্তিনের গাজা ভূখন্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। টানা তিন মাসের বেশি সময় ধরে চালানো এই হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন প্রায় ২৪ হাজার ফিলিস্তিনি। ইসরাইলি হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এই অবস্থায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে বন্দি থাকা ব্যক্তিদের অনেকেই নিহত হয়েছেন। বাকি যারা জীবিত আছেন, তারাও রয়েছেন ভয়াবহ বিপদে। আর এর জন্য ইসরাইলকে দায়ী করেছে হামাস। তথ্যসূত্র : এএফপি, রয়টার্স

গাজা উপত্যকায় হামাসের হাতে আটক অনেক বন্দির নিহত হওয়ার আশঙ্কা রয়েছে বলে স্বাধীনতাকামী এই গোষ্ঠীটির সশস্ত্র শাখার মুখপাত্র রোববার জানিয়েছেন। একইসঙ্গে এসব বন্দি যে ভাগ্যবরণ করেছেন, তার জন্য ইসরাইলি নেতৃত্বকে দায়ী করেছেন তিনি। টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে হামাসের সশস্ত্র শাখার মুখপাত্র আবু উবেইদা বলেছেন, 'শত্রম্নপক্ষের অনেক বন্দি ও আটক ব্যক্তিদের ভাগ্যে সাম্প্রতিক সপ্তাহগুলোতে কী ঘটেছে, তা অজানা রয়ে গেছে এবং বাকিরা (যারা জীবিত আছেন) সবাই ইহুদিবাদী আগ্রাসনের কারণে অজ্ঞাত সুড়ঙ্গে প্রবেশ করেছে।' তিনি বলেছেন, 'সম্ভবত, তাদের (বন্দিদের) মধ্যে অনেকেই সম্প্রতি নিহত হয়েছে। বাকিরা প্রতি ঘণ্টায়ই মহাবিপদের মধ্যে রয়েছেন এবং এর জন্য শত্রম্নর (ইসরাইলের) নেতৃত্ব ও সেনাবাহিনী সম্পূর্ণভাবে দায়ী।'

প্রসঙ্গত, মুসলমানদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতি স্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে 'অপারেশন আল-আকসা ফ্লাড' নামে একটি অভিযান চালায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখন্ডের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের এই হামলায় নিহত হন কমপক্ষে ১২০০ ইসরাইলি। নিহতদের প্রায় ৩০০ জন সেনা সদস্যও ছিলেন। এছাড়া সেনা কর্মকর্তা ও সেনাসহ আরও দুই শতাধিক মানুষকে বন্দি করে গাজায় নিয়ে যায় হামাস।

এরপর গত ৭ অক্টোবর থেকেই গাজায় ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে দেশটি। তবে টানা তিন মাসের বেশি সময় আগ্রাসন চালানোর পরও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে আটক থাকা বেশিরভাগ বন্দিকেই উদ্ধার করতে পারেনি ইসরাইল। চলতি মাসের শুরুতে ইসরাইলি সেনাবাহিনী জানায়, এখনো ১৩৬ ইসরাইলি হামাসের হাতে গাজায় আটক রয়েছে।

এদিকে, ফিলিস্তিনের ছিটমহল গাজায় বন্দি তিন ইসরাইলি বন্দির ভিডিও প্রকাশ করেছে হামাস। ভিডিওতে ইসরাইলি বন্দিরা গাজা শাসনকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ বন্ধ করে তাদের মুক্তির ব্যবস্থা করার জন্য ইসরাইলের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে