শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
মার্কিন নির্বাচনে প্রার্থিতা

আইওয়া রাজ্যে ট্রাম্পের বড় জয় নিজ অবস্থান আরও শক্ত

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
আইওয়ায় বক্তব্য রাখছেন ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপে বড় ধরনের জয় পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। আইওয়া ককাসে সর্বাধিক সমর্থন পেয়ে বিশাল ব্যবধানে নিজ দল রিপাবলিকান পার্টির প্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলেছেন তিনি। এর ফলে 'ফ্রন্ট রানার' হিসেবে তার অবস্থান আরও শক্ত হলো। জয় পাওয়ার পর নিজের সামাজিক মাধ্যম পস্ন্যাটফর্ম 'ট্রুথ সোশ্যাল'-এ তিনি লিখেছেন, 'ধন্যবাদ আইওয়া, আমি তোমাদের সবাইকে ভালোবাসি!!!' তথ্যসূত্র : বিবিসি, আল-জাজিরা, এএফপি

মঙ্গলবার ভয়াবহ ঠান্ডার মধ্যে আইওয়া ককাসের নির্বাচন হয়। বাংলাদেশ সময় রাত ৮টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭১ শতাংশ ভোট গণনার শেষে ট্রাম্প পেয়েছেন ৫১ দশমিক তিন শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফ্লোরিডার গভর্নর রন ডিস্যানটিস পেয়েছেন ২১ শতাংশ। অন্যদিকে, জাতিসংঘে আমেরিকার সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি পেয়েছেন মাত্র ১৮ দশমিক ৯ শতাংশ ভোট। অপর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী বিবেক রামস্বামী পেয়েছেন মাত্র সাত দশমিক সাত শতাংশ ভোট। সবচেয়ে কম ভোট পাওয়ার পর ভারতীয় বংশোদ্ভূত বিবেক প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্প এই ককাস নির্বাচনে বিজয়ী হওয়ায় জাতীয় নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হিসেবে মনোনীত হবেন। এই ভোট শুরুর আগে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর বিরুদ্ধে ব্যাপক প্রচারে নেমেছিলেন তিনি। হ্যালির বিরুদ্ধে তার অভিযোগ, মার্কিন এই কূটনীতিক একজন অপ্রয়োজনীয় আন্তর্জাতিক ব্যক্তি। অথচ তাকে একসময় জাতিসংঘে পাঠিয়েছিলেন ট্রাম্পই।

বর্তমানে ট্রাম্পের বিরুদ্ধে একাধিক মামলা চলছে। ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে দাঙ্গায় জড়িত থাকার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। ট্রাম্প বলেছেন, তিনিই একমাত্র রিপাবলিকান প্রার্থী, যিনি ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। যদিও তার বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলা বিচারাধীন রয়েছে। আগামী ৫ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের আগে এগুলোর বিচার হতে পারে।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপ হলো প্রধান দুটি দলের পক্ষ থেকে চূড়ান্ত প্রার্থী মনোনীত করা। এই প্রক্রিয়া দুই ধাপে সম্পন্ন হয়। একটি হলো ককাস, অপরটি প্রাইমারি। ককাস হলো সেই প্রক্রিয়া, যেখানে রিপাবলিকান বা ডেমোক্রেটিক পার্টি বিভিন্ন অঙ্গরাজ্যে দলীয় সমর্থকদের মধ্যে একটি খোলা ভোটের আয়োজন করে। এই ভোটের মাধ্যমেই সমর্থকরা আসলে কাকে দলীয় প্রার্থী হিসেবে দেখতে চান, তা নির্ধারিত হয়। আর প্রাইমারি নির্বাচন হলো- এমন এক পদ্ধতি, যেখানে একটি অঙ্গরাজ্যের সরকারের অর্থায়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই প্রক্রিয়া রাজ্যের ভোটাররা ভোটকেন্দ্রে যান ও নিজেদের পছন্দের প্রার্থী বাছাইয়ের জন্য গোপন ভোট দেন। এই নির্বাচনের আরও কয়েকটি ধাপ রয়েছে, যেগুলো ক্লোজড, সেমি-ক্লোজড, ওপেন, সেমি-ওপেন প্রাইমারি নামে পরিচিত।

দেশটির বেশকিছু অঙ্গরাজ্যে ককাস, আবার বেশকিছু অঙ্গরাজ্যে প্রাইমারি নির্বাচন হয়। ১৯৮৮ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ককাস অনুষ্ঠিত হয় আইওয়াতে। নির্বাচনী বছরের জানুয়ারি অথবা ফেব্রম্নয়ারি মাসে এই ককাস অনুষ্ঠিত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে