বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ইরান

নোবেল বিজয়ী নার্গিসকে আরও ১৫ মাসের জেল

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
নোবেল বিজয়ী নার্গিসকে আরও ১৫ মাসের জেল

নোবেল বিজয়ী নার্গিস মোহাম্মদিকে আরও ১৫ মাসের কারাদন্ড দিয়েছে ইরান। পশ্চিম এশিয়ার এই দেশটির বিপস্নবী আদালত শান্তিতে নোবেল বিজয়ী এই নারীকে মঙ্গলবার কারাদন্ড দিয়েছেন। তিনি অবশ্য আগে থেকেই কারাগারে বন্দি রয়েছেন। তিনি এরই মধ্যে একাধিক মামলায় কারাগারে ১২ বছরের সাজা ভোগ করেছেন।

কারাগারে থাকা অবস্থায়ই তার বিরুদ্ধে ইরানের বিরুদ্ধে অপপ্রচার চালানোর অভিযোগ রয়েছে। তার পরিবার এই রায়ের নিন্দা জানিয়ে বলেছে, ২০২১ সালের মার্চ থেকে এ নিয়ে তাকে পঞ্চম মামলায় দোষী সাব্যস্ত করা হলো।

সর্বশেষ এই বিচারের ঘটনায় অবশ্য নার্গিস মোহাম্মদি উপস্থিত ছিলেন না এবং তার অনুপস্থিতিতেই এই রায় দেওয়া হয়েছে।

নার্গিস মোহাম্মদি কয়েক দশক ধরে ইরানে মানবাধিকারের পক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তিনি তার এই কর্মকান্ডের কারণে দুই দশক ধরে কারাগারে এবং বাইরে রয়েছেন। তাকে ১৩ বার গ্রেপ্তার করা হয়েছে এবং মোট ৩১ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে।

এদিকে, অতিরিক্ত এই ১৫ মাস কারাগারে থাকার পাশাপাশি নতুন সাজার অধীনে নার্গিস মোহাম্মদিকে তেহরানের বাইরে দুই বছর নির্বাসনে কাটানোর আদেশ দেওয়া হয়েছে। এর অর্থ হলো- তাকে কুখ্যাত এভিন কারাগার থেকে সরিয়ে নেওয়া হবে, যেখানে তাকে বন্দি রাখা হয়েছে।

রায়ে আরও বলা হয়েছে, কারাদন্ডের মেয়াদ শেষ হওয়ার পর মোহাম্মদিকে দুই বছরের জন্য বিদেশ ভ্রমণ নিষিদ্ধ করা হবে এবং একই সময়কালের জন্য রাজনৈতিক ও সামাজিক গোষ্ঠীর সদস্যপদ নেওয়া এবং নিজের কাছে মোবাইল ফোন রাখা থেকেও নিষিদ্ধ থাকবে।

৫১ বছর বয়সি এই মানবাধিকার কর্মী অসংখ্য হুমকি ও গ্রেপ্তার হওয়া সত্ত্বেও তার কাজ চালিয়ে গেছেন। ইরানে নারী নির্যাতনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তিনি ২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কার জিতেছেন। তথ্যসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে