শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ইয়েমেন

এবার মার্কিন মালিকানাধীন জাহাজে হুতিদের হামলা

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
এবার মার্কিন মালিকানাধীন জাহাজে হুতিদের হামলা

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সোমবার দেশটির দক্ষিণ উপকূলে আমেরিকার মালিকানাধীন একটি কার্গো জাহাজে হামলা চালানোর দায় স্বীকার করেছে। তবে এ হামলায় কোনো হতাহতের ঘটনা বা বড় ধরনের ক্ষয়ক্ষতি হওয়ার খবর পাওয়া যায়নি।

হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, তাদের নৌবাহিনী সামরিক অভিযান চালিয়েছে। তারা এডেন উপসাগরে মার্কিন জাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ওই মুখপাত্র আরও বলেন, ইয়েমেনের বিরুদ্ধে আগ্রাসন চালানোয় অংশ নেওয়া সব মার্কিন ও ব্রিটিশ জাহাজ এবং যুদ্ধজাহাজ হামলার নিশানা হবে।

ইয়েমেনের ইরান-সমর্থিত হুতিরা গত নভেম্বর থেকেই কার্গো জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে। তাদের ভাষ্য, এসব জাহাজের সঙ্গে ইসরাইলের সংশ্লিষ্টতা আছে। যদিও মেরিটাইম সিকিউরিটি ফার্ম বলছে, এমন কোনো সংশ্লিষ্টতা আদৌ নেই।

ইয়েমেনের লোহিত সাগরীয় উপকূলের বেশিরভাগ অঞ্চল নিয়ন্ত্রণ করছে হুতি গোষ্ঠী। গাজায় ইসরাইলের হামলা শুরুর পর হামাসের সমর্থনে ইসরাইল সংশ্লিষ্ট বা ইসরাইলগামী বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালানোর হুমকি দিয়েছিল হুতিরা।

লোহিত সাগরে জাহাজগুলোকে হুতি হামলা থেকে রক্ষা করতেই গত সপ্তাহে ইয়েমেনে হুতিদের একাধিক সামরিক অবস্থানে হামলা চালায় আমেরিকা ও যুক্তরাজ্য। তথ্যসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে