শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ইরাকে মোসাদের সদর দপ্তর ধ্বংস করল ইরান

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
ইরাকে মোসাদের সদর দপ্তর ধ্বংস করল ইরান

ইরাকে ইসরাইলি গুপ্তচর সংস্থা মোসাদের 'সদর দপ্তরে' সোমবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরানের ইসলামিক রেভলিউশনারি গার্ড কর্পস (আইআরজিসি)। এতে অন্তত চারজন নিহত হয়েছেন। ইরাকের কুর্দিস্তানের রাজধানী ইরবিলে আমেরিকান কন্সু্যলেটের কাছেই একটি আবাসিক এলাকায় হামলাটি হয়। একই সময় সিরিয়ায় বেশ কয়েকটি 'সন্ত্রাসী' লক্ষ্যবস্তুতেও আঘাত হেনেছে ইরান। তথ্যসূত্র : এএফপি, রয়টার্স

আইআরজিসি এক বিবৃতিতে বলেছে, ইরাকের কুর্দিস্তানের রাজধানী ইরবিলে হামলা চালিয়ে 'একটি গুপ্তচর সদর দপ্তর' এবং 'ইরানবিরোধী সন্ত্রাসী গোষ্ঠীর ঘাঁটি' ধ্বংস করা হয়েছে। এসব হামলায় চারজন নিহত এবং ছয়জন আহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ইরাকের কুর্দিস্তান নিরাপত্তা কাউন্সিল। আইআরজিসি বলেছে, জায়গাটি 'এই অঞ্চলে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসী কর্মকান্ডের পরিকল্পনার কেন্দ্র' হিসেবে ব্যবহার করছিল ইসরাইলি গুপ্তচর সংস্থা মোসাদ। ইরান ও ইরান-সংযুক্ত গোষ্ঠীগুলোর 'প্রতিরোধের অক্ষ' (অ্যাক্সিস অব রেজিস্ট্যান্স)-এর ওপর সাম্প্রতিক হামলার প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে আইআরজিসি।

গত মাসে সিরিয়ায় ইসরাইলের হামলায় ইরানের গার্ডসের এক জ্যেষ্ঠ কমান্ডারসহ তিন সদস্য নিহত হয়েছিলেন। সিরিয়ায় তারা সামরিক উপদেষ্টা হিসেবে কাজ করছিলেন। ইরান এ হত্যাকান্ডের প্রতিশোধ নেওয়ার প্রত্যয় জানিয়েছিল।

একই দিন সিরিয়ায় বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতেও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরানের ইসলামিক রেভলিউশনারি গার্ড। তাদের 'সেপাহ নিউজ সার্ভিস' বলেছে, লক্ষ্যবস্তুগুলোর মধ্যে রয়েছে সন্ত্রাসী গ্রম্নপ, বিশেষ করে আইএস কমান্ডারদের একত্রিত হওয়া এবং সাম্প্রতিক সন্ত্রাসী অভিযানের সঙ্গে সম্পর্কিত একাধিক স্থান।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের লড়াই শুরু হওয়ার পর থেকে লেবানন, সিরিয়া, ইরাক ও ইয়েমেন থেকে ইরানের মিত্ররা এই সংঘাতে জড়িয়ে পড়েছে। এই সংঘাত এখন মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়ছে। এ নিয়ে উদ্বেগের মধ্যেই এ হামলার ঘটনা ঘটল।

এদিকে, ইরাকের উত্তরাঞ্চলে ইরানি হামলার নিন্দা জানিয়েছে আমেরিকা। ইরবিলে ইরানের হামলা 'ইরাকের স্থিতিশীলতাকে ক্ষুণ্ন করেছে' বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মুখপাত্র ম্যাথিউ মিলার। তিনি বলেন, 'আমরা ইরানের বেপরোয়া ক্ষেপণাস্ত্র হামলার বিরোধিতা করি। আমেরিকা ইরাকি জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণের জন্য ইরাক সরকার ও কুর্দিস্তান আঞ্চলিক সরকারের প্রচেষ্টাকে সমর্থন করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে