বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারত সীমান্তবর্তী শহর দখলে নিয়েছে আরাকান আর্মি

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
ভারত সীমান্তবর্তী শহর দখলে নিয়েছে আরাকান আর্মি

ভারত-বাংলাদেশ সীমান্তের একটি শহর নিয়ন্ত্রণের দাবি করছে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। তারা বলছে, সামরিক বাহিনীর কাছ থেকে গুরুত্বপূর্ণ একটা শহর তারা দখল করেছে। আর এই শহরই হলো ভারতে যাওয়ার অন্যতম রুট। তথ্যসূত্র : আল-জাজিরা, বিবিসি

আরাকান আর্মি অক্টোবরে সেনাবাহিনীর বিরুদ্ধে নতুন করে বড় ধরনের আক্রমণ শুরু করে। তাদের দাবি, তারা চিন রাজ্যের পালেতোয়া শহর নিয়ন্ত্রণে নিয়েছে। 'টেলিগ্রামে' দেওয়া এক বার্তায় তারা বলেছে, পুরো পালেতোয়া এলাকায় একটিও সামরিক কাউন্সিল ক্যাম্প বা অস্থায়ী সামরিক ঘাঁটি অবশিষ্ট নেই। পালেতোয়া শহরটি ভারত ও বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের সীমান্তের কাছে অবস্থিত।

২০২১ সালের ফেব্রম্নয়ারিতে অং সান সু চি'র কাছ থেকে মিয়ানমারের জান্তা বাহিনী ক্ষমতা দখল করে। কিন্তু এর আগেই যোদ্ধারা রাখাইনে উলেস্নখযোগ্য সাফল্য অর্জন করেছিল। উলেস্নখ্য, দুই বছর আগে আরাকান আর্মি রাজ্যের ৬০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণের দাবি করেছিল।

মিয়ানমারের অনেকগুলো জাতিগত সশস্ত্র গোষ্ঠী আছে। আরাকান আর্মি এদের মধ্যে অপেক্ষাকৃত নতুন, কিন্তু সমরাস্ত্রের দিক থেকে সবচেয়ে সুসজ্জিত বাহিনী তাদের। মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে তারা গত কয়েক বছর ধরে লড়াই চালিয়ে আসছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে