বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

জাপানে ভূমিকম্পের পর পিছিয়ে গেল সমুদ্র

যাযাদি ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
জাপানে ভূমিকম্পের পর পিছিয়ে গেল সমুদ্র

নতুন বছরের শুরুতেই জাপানে আঘাত করে শক্তিশালী ভূমিকম্প। নতুন স্যাটেলাইট চিত্রগুলোতে দেখা গেছে শক্তিশালী ভূমিকম্পটির পর সমুদ্র পিছিয়ে গিয়েছে। জাপানের উপকূলরেখা বরাবর সমুদ্র ঘেঁষে জেগে উঠেছে ২৫০ মিটার (প্রায় ৮০০ ফুট) জমি। মধ্যরাতের পরপরই জাপানের প্রধান দ্বীপ হোনশুর নোটো উপদ্বীপে ৭.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে ২১৩ জন নিহত হন এবং ২৬ হাজার মানুষকে জরুরি আশ্রয়কেন্দ্রে স্থানান্তরিত করা হয়।

প্রায় ৬০ হাজার পরিবার পর্যাপ্ত পানি পাননি এবং ১৫ হাজার ৬০০টি পরিবারে বিদু্যৎ সরবরাহ ছিল না। ভূমিকম্পের সপ্তাহ পরে প্রকাশিত স্যাটেলাইট ইমেজ প্রকাশ করেছে, ভূমিকম্পের শক্তি নতুন সৈকতের দুটি ফুটবল পিচ উত্থাপন করতে এবং পোতাশ্রয়গুলোকে শুকিয়ে রাখার জন্য যথেষ্ট ছিল।

ছবিগুলো ঢ (পূর্বে টুইটারে)-এ নাহেল বেলঘার্জের দ্বারা শেয়ার করা হয়েছে, যিনি বিশ্বজুড়ে চরম আবহাওয়ার ঘটনাগুলো কভার করেছেন। চিত্রগুলোতে উপকূল বরাবর ১০টিরও বেশি পয়েন্টে উলেস্নখযোগ্য ভূমি উত্থান দেখা গেছে। ফ্রান্সের একজন ইলেক্ট্রনিক্স প্রযুক্তিবিদ বেলঘার্জে ঢ-এ তার ৪ জানুয়ারি পোস্টে বলেছেন, জাপানের নোটো উপদ্বীপে আঘাত হানা ভূমিকম্পটি এতটাই শক্তিশালী ছিল যে উলেস্নখযোগ্য ভূমি উত্থানের কারণে উপকূলরেখাটি ২৫০ মিটার সরে গেছে।'

স্যাটেলাইট চিত্রগুলো স্পষ্টভাবে এমন একটি এলাকা দেখায় যেখানে ভূগর্ভস্থ স্তর বেড়েছে, যা পূর্বে পানির নিচে ছিল। টোকিও বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা জানিয়েছেন, নোটো উপদ্বীপের উত্তর-পশ্চিম উপকূলে অনুসন্ধানে নেমে কাইসো থেকে আকাসাকি সাইট পর্যন্ত অন্তত ১০টি স্থানে তারা জমি জেগে ওঠার (কোস্টাল আপলিফট) প্রমাণ পেয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে