বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

উত্তর কোরিয়া সফর করবেন পুতিন

যাযাদি ডেস্ক
  ২২ জানুয়ারি ২০২৪, ০০:০০
ভস্নাদিমির পুতিন ও কিম জং-উন

বিশ্বের আলোচিত দেশ উত্তর কোরিয়া সফরে আগ্রহী রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম 'কেসিএনএ'।

কেসিএনএ জানিয়েছে, সম্প্রতি দেশটির পররাষ্ট্রমন্ত্রী চো সুন হুইয়ের রাশিয়া সফরে রুশ প্রেসিডেন্টকে এ আমন্ত্রণ জানানো হয়। সেটি গ্রহণও করেছেন রুশ প্রেসিডেন্ট। এ সময় তিনি উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনকে ধন্যবাদ জানান।

এক সপ্তাহ আগে রাশিয়া সফরের যান উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী। এ সময় ইউক্রেন ইসু্যতে রাশিয়াকে সমর্থন জানানোয় উত্তর কোরিয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন পুতিন। এ ছাড়া কোরীয় উপদ্বীপে আমেরিকা ও তাদের মিত্রদের উসকানিমূলক আচরণে উদ্বেগও জানান তিনি।

যদি পুতিন পিয়ংইয়ংয়ে যান, তাহলে গত দুই দশকের বেশি সময়ের মধ্যে এটি হবে উত্তর কোরিয়ায় রুশ প্রেসিডেন্টের প্রথম সফর।

সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়া আশা করছে, কিমের আমন্ত্রণে পুতিনের উত্তর কোরিয়া সফর 'অদূর ভবিষ্যতে' হবে। তবে তিনি বলেছেন, কোনো তারিখ এখনো নির্ধারিত হয়নি।

১৯৯৯ সালে বরিস ইয়েলৎসিনের কাছ থেকে দায়িত্ব নেওয়ার পর পুতিন কিম জং-উনের পিতা কিম জং-ইলের সঙ্গে বৈঠকের জন্য ২০০০ সালের জুলাইয়ে পিয়ংইয়ং সফর করেন।

পেসকভ আগেই জানিয়েছিলেন, সেপ্টেম্বরে রাশিয়ায় একটি শীর্ষ সম্মেলনের জন্য দেখা করার সময় সেখানকার প্রেসিডেন্ট কিমের আমন্ত্রণ গ্রহণ করেছিলেন।

সাম্প্রতিক বছরগুলোতে কিম ও পুতিনের ক্রমবর্ধমান সম্পর্ক ওয়াশিংটন এবং তার মিত্রদের উদ্বিগ্ন করেছে। তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাবের লঙ্ঘন ও দুই দেশের মধ্যে অস্ত্র ব্যবসার নিন্দা করেছে। তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে