বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মহাকাশে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ ইরানের

যাযাদি ডেস্ক
  ২২ জানুয়ারি ২০২৪, ০০:০০
মহাকাশে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ ইরানের

মহাকাশে সফলভাবে একটি কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) উৎক্ষেপণের দাবি করেছে ইরান। ইরানি মহাকাশ সংস্থার ওই কৃত্রিম উপগ্রহটি নাম 'সোরাইয়া'। যেটি মহাকাশে ৭৫০ কিলোমিটার দূরের কক্ষপথে পৌঁছাতে সক্ষম হয়েছে।

শনিবার উৎক্ষেপণ করা ওই স্যাটেলাইট এখন পর্যন্ত ইরানের উৎক্ষেপণ করা স্যাটেলাইটের মধ্যে মহাকাশে সবচেয়ে বেশি উচ্চতায় পৌঁছাতে সক্ষম হয়েছে। যা তেহরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রকল্প নিয়ে পশ্চিমাদের উদ্বেগ আরও বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

ইরান এমন এক সময় নিজেদের কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের খবর দিল, যখন গাজা যুদ্ধ ঘিরে পুরো মধ্যপ্রাচ্য এবং আশপাশের অঞ্চলে তীব্র উত্তেজনা বিরাজ করছে। তাছাড়া চলতি সপ্তাহেই ইরান-পাকিস্তান জঙ্গি আস্তানায় হামলার কথা বলে পরস্পরের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলা, পাল্টা হামলা চালিয়েছে।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা 'ইরনা'র খবরে বলা হয়, তিন স্তরের রকেট 'কায়েম-১০০' দিয়ে স্যাটেলাইট সুরাইয়া'কে ভূপৃষ্ঠ থেকে মহাকাশে ৭৫০ কিলোমিটার উচ্চতায় স্থাপন করা হয়। তবে এই স্যাটেলাইটটি ঠিক কী কাজ করবে, সে বিষয়ে খবরে কিছু জানানো হয়নি।

ইরানের রেভলিউশনারি গার্ডসের মহাকাশ প্রকল্পের অংশ হিসেবে এই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। তবে ইরান দাবি করলেও এখনো স্বাধীনভাবে কেউই তাদের মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের খবর নিশ্চিত করেনি। তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে