বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মদের দোকান খুলছে সৌদি, ক্রেতা শুধু বিদেশি কূটনীতিকরা

যাযাদি ডেস্ক
  ২৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
মদের দোকান খুলছে সৌদি, ক্রেতা শুধু বিদেশি কূটনীতিকরা

সৌদি আরবে ৭০ বছরের বেশি সময়ের মধ্যে প্রথম মদের দোকান খোলা হচ্ছে, যার ক্রেতা হবেন কেবল বিদেশি অমুসলিম কূটনীতিকরা। রাজধানীর রিয়াদের কেন্দ্রস্থলের কাছে কূটনীতিক পাড়ায় হবে এই 'অ্যালকোহল শপ'। সে জন্য আইন সংশোধনের প্রস্তুতি নিচ্ছে সৌদি সরকার। তথ্যসূত্র : বিবিসি, রয়টার্স

বাদশাহ আবদুল আজিজের ছেলে মিশারি বিন আবদুল আজিজ আল-সোউদ গুলি করে এক ব্রিটিশ কূটনীতিককে হত্যার পর ১৯৫২ সালে আইন করে অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ করে সৌদি আরব। সে কারণে বিদেশি কূটনীতিকদের গলা ভেজানোর জন্য এতদিন বিশেষ কূটনৈতিক সুবিধার সুযোগ নিতে হতো। একটি দেশ অন্য দেশে তার দূতাবাসে গোপনীয় নথি থেকে শুরু করে জরুরি সামগ্রী পাঠানোর জন্য ব্যবহার করে বিশেষভাবে সিল করা প্যাকেজ, যাকে বলে 'ডিপেস্নাম্যাটিক পাউচ'। ভিয়েনা কনভেনশন অনুযায়ী, বিমানবন্দর বা কোনো জায়গায় রাষ্ট্রীয় সিলমোহরযুক্ত এসব প্যাকেজ খোলা বা পরীক্ষা করার সুযোগ নেই।

সৌদি আরবে অ্যালকোহল আমদানি নিষিদ্ধ হলেও ওই 'ডিপেস্নাম্যাটিক পাউচে' করে এতদিন ঠিকই মদ ঢুকত বিদেশি কূটনীতিকদের জন্য। সৌদি কর্মকর্তারা বলছেন, মদের অবৈধ কারবার বন্ধের জন্যই রিয়াদে এত বছর পর অ্যালকোহল বিক্রির দোকান খোলা হচ্ছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে রিয়াদে ওই মদের দোকান চালু হতে পারে। তবে সেটা চালানো হবে কঠোর নিয়মের মধ্যে। বিদেশি কূটনীতিকদের মধ্যে যারা ওই পানশালার ক্রেতা হতে চান, তাদের আগে অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে। সৌদি সরকার অনুমতি দিলে তবেই তার নিবন্ধন কার্যকর হবে। কূটনৈতিক সুবিধা পান না- এমন বিদেশিরা নিবন্ধন করতে পারবেন না।

২১ বছরের কম বয়সি কেউ ওই দোকানে ঢোকার সুযোগ পাবে না। ভেতরে মেনে চলতে হবে 'পোশাক বিধি'। ড্রাইভার বা অন্য কাউকে পাঠিয়ে সেখান থেকে মদ কেনা যাবে না। অর্থাৎ, যার নামে নিবন্ধন, তাকেই সশরীরে যেতে হবে। একজন কতটুকু মদ কিনতে পারবেন, তার মাসিক কোটাও নির্ধারণ করে দেওয়া হবে। একজন ক্রেতার জন্য মাসে বরাদ্দ থাকবে সব মিলিয়ে ২৪০ পয়েন্ট। প্রতি লিটার বিয়ারে এক পয়েন্ট, প্রতি লিটার ওয়াইনে তিন পয়েন্ট এবং প্রতি লিটার লিকারে ছয় পয়েন্ট কাটা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে