বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

নির্দেশ আসেনি মালদ্বীপেই থাকছে ভারতীয় সেনারা

যাযাদি ডেস্ক
  ২৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
নির্দেশ আসেনি মালদ্বীপেই থাকছে ভারতীয় সেনারা

সামরিক বাহিনীর কেন্দ্রীয় কমান্ড কিংবা দিলিস্নতে আসীন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কোনো নির্দেশ না আসায় এখনো মালদ্বীপেই অবস্থান করছে ভারতীয় সেনারা। ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর. হরি কুমার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, 'আমরা এখনো (কেন্দ্র থেকে) এ সংক্রান্ত কোনো নির্দেশনা পাইনি। কেন্দ্রীয় কমান্ড যে সিদ্ধান্ত জানাবে, আমরা তা মেনে নেবো।' তথ্যসূত্র : রয়টার্স

প্রসঙ্গত, বিশ্বের একটি মাত্র দেশে সামরিক ঘাঁটি রয়েছে ভারতের। সেই দেশটির নাম মালদ্বীপ। ভারত মহাসাগর অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব ঠেকাতেই মালদ্বীপে সেনাঘাঁটি রেখেছে চীন। ঘাঁটিটিতে বর্তমানে রয়েছে ৮৮ জন সেনা, যাদের প্রধান কাজ ভারত মহাসাগর অঞ্চলে নজরদারি করা।

সাগরে নজরদারির পাশাপাশি অবশ্য বিভিন্ন কাজে মালদ্বীপের প্রশাসনকে সহযোগিতাও করে ভারতীয় সেনারা। তবে দেশটির বর্তমান প্রেসিডেন্ট এবং রাজনৈতিক দল 'পিপলস ন্যাশনাল কংগ্রেস'র শীর্ষ নেতা মোহাম্মদ মুইজ্জু তার দেশে ভারতীয় সেনাদের অবস্থানের ঘোরতর বিরোধী।

গত ১৪ জানুয়ারি সেনা প্রত্যাহারের জন্য দিলিস্নকে 'আল্টিমেটাম' দেন মুইজ্জু। তার নেতৃত্বাধীন প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, আগামী ১৫ মার্চের মধ্যে ভারতীয় সেনাদের ফিরিয়ে নিতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে