শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মালিতে স্বর্ণের খনি ধসে ৭০ জনের প্রাণহানি

যাযাদি ডেস্ক
  ২৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
মালিতে স্বর্ণের খনি ধসে ৭০ জনের প্রাণহানি

মালির একটি স্বর্ণের খনিতে টানেল ধসে গত সপ্তাহে ৭০ জনের বেশি লোকের প্রাণহানি হয়েছে। স্থানীয় সূত্র বুধবার জানান, খনির দুর্ঘটনা প্রবণ অঞ্চলটিতে এটি ছিল সর্বশেষ বিপর্যয়।

আফ্রিকার শীর্ষস্থানীয় স্বর্ণ উৎপাদনকারী দেশ মালি বিশ্বের দরিদ্রতম দেশগুলোর অন্যতম। মালি বিশ্বের দরিদ্রতম দেশগুলোর মধ্যে একটি। তবে আফ্রিকার যেসব দেশে সবচেয়ে বেশি সোনা উত্তোলন করা হয়, তার একটি মালি। দেশটিতে মাঝেমধ্যেই খনি দুর্ঘটনার খবর পাওয়া যায়।

গত শুক্রবারের ঘটনা সম্পর্কে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কাঙ্গাবাতে স্বর্ণখনির কর্মকর্তা ওমর সিদিবে বলেন, খনি ধসের সময় প্রচন্ড ঝাঁকুনি দিলে চারদিকে হৈচৈ শুরু হয়।

তিনি বলেন, 'সেখানে ২০০ জনের বেশি খনিশ্রমিক কাজ করছিলেন। অনুসন্ধান শেষ হয়েছে। আমরা ৭৩টি মৃতদেহ খুঁজে পেয়েছি। মালির খনি মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে বেশ ক'জন খনি শ্রমিকের মৃতু্যর কথা ঘোষণা করেছে। তবে সুনির্দিষ্টভাবে নিহতের সংখ্যা জানায়নি।

সরকার শোকাহত পরিবার ও মালিয়ান জনগণের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে এবং খনি এলাকার কাছাকাছি বসবাসকারী সম্প্রদায় ও খনি শ্রমিকদের নিরাপত্তার লক্ষ্যে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনে শুধুমাত্র স্বর্ণের প্যানিংয়ের পরিধির মধ্যে থেকে কাজ করার আহ্বান জানিয়েছে। তথ্যসূত্র : এএফপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে