বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ভারতের প্রজাতন্ত্র দিবসে ঘোষণা

ফ্রান্স ৩০ হাজার ভারতীয় শিক্ষার্থী নেবে, জানালেন ম্যাখোঁ

উচ্চশিক্ষার জন্য ফরাসি ভাষা শেখার বাধ্যবাধকতা তুলে নেওয়া হলো
যাযাদি ডেস্ক
  ২৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
ফ্রান্স ৩০ হাজার ভারতীয় শিক্ষার্থী নেবে, জানালেন ম্যাখোঁ

আগামী ৬ বছরে ভারত থেকে ৩০ হাজার শিক্ষার্থী নেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ ফ্রান্স। শুক্রবার ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে এই ঘোষণা দেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তথ্যসূত্র : পিটিআই, হিন্দুস্থান টাইমস, ডিডবিস্নউ নিউজ

গত বছর ফ্রান্সের বাস্তিল দিবস বা জাতীয় উৎসবে প্রধান অতিথি ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির ওই সফরের এক মাস পরই ম্যাখোঁ ভারতীয় শিক্ষার্থীদের জন্য ফ্রান্সে পড়ালেখার সুযোগ বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন। ২০২৩ সালের সেপ্টেম্বরের শুরুতে ওই ঘোষণা দেওয়ার পর ভারতে ফরাসি দূতাবাস আরও বেশি ভারতীয় শিক্ষার্থী আকৃষ্ট করার জন্য পাঁচ বছরের স্বল্পস্থায়ী শেনজেন ভিসাসহ বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছিল। সেসব উদ্যোগকে দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারত্বের তিনটি স্তম্ভের একটি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

শুক্রবার সকালে নিজের 'এক্স' (সাবেক টুইটার) হ্যান্ডেলে ম্যাখোঁ লিখেছেন, ২০৩০ সালের মধ্যে ৩০ হাজার ভারতীয় শিক্ষার্থী ফ্রান্সে পড়াশোনার সুযোগ পাবেন এবং ফ্রান্স এই লক্ষ্য পূরণে প্রতিশ্রম্নতিবদ্ধ।

২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। ১৯৫০ সালে এই দিনেই ভারতের সংবিধান গৃহীত হয়েছিল। প্রতি বছরই এই দিনে রাজধানী দিলিস্নর রাজপথে কুচকাওয়াজ হয়। প্রতিবারের অনুষ্ঠানেই কোনো না কোনো দেশের রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানায় ভারত। এ বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আমন্ত্রণ প্রস্তাব ফিরিয়ে দিলে ফরাসি প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানায় ভারত।

প্রজাতন্ত্র দিবসের এক দিন আগেই বৃহস্পতিবার ভারতে যান মাখোঁ। দিলিস্ন নয়, প্যারিস থেকে মাখোঁ প্রথম নামেন রাজস্থানে। সেখানকার একাধিক ঐতিহাসিক স্থাপনা ঘুরে দেখার পর সেদিনই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি। বৈঠকে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এরপর শুক্রবার সকালে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুষ্ঠানে অংশ নেওয়ার আগে ভারতীয় শিক্ষার্থীদের জন্য ওই ঘোষণা দেন ম্যাখোঁ।

ফরাসি প্রেসিডেন্ট জানিয়েছেন, আগে ফ্রান্সে উচ্চশিক্ষার জন্য গেলে ফরাসি ভাষা শিখতে হতো। কিন্তু এখন আর তা বাধ্যতামূলক নয়। ফরাসি না জেনেও ফ্রান্সে পড়তে যাওয়া যাবে। তাছাড়া উচ্চশিক্ষায় ভারত ও ফ্রান্স একসঙ্গে আরও অনেক কাজ করবে। এমনকি, ফ্রান্স সরকার সে দেশে বসবাসরত সাবেক ভারতীয় শিক্ষার্থীদের জন্য ভিসা প্রক্রিয়াও সহজতর করবে বলে জানান ম্যাখোঁ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে