বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
দক্ষিণ কোরিয়া

উপহার নেওয়ায় ঝুঁকিতে প্রেসিডেন্ট ইওল

যাযাদি ডেস্ক
  ২৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
সস্ত্রীক দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

উপহার হিসেবে বিখ্যাত 'ডিওর' হাতব্যাগ উপহার নেওয়ায় প্রবল বিতর্কের মধ্যে পড়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল। তার স্ত্রী ও দক্ষিণ কোরিয়ার ফার্স্ট লেডি কিম কিওন হি এই ব্যাগটি উপহার নিয়েছিলেন। আর এতেই গদি হারানোর ঝুঁকিতে পড়েছেন প্রেসিডেন্ট ইওল।

কিছু বিশ্লেষক বলছেন, এই কেলেঙ্কারি আগামী এপ্রিলের নির্বাচনে প্রেসিডেন্ট ইউন সুক ইওলের দলের আবারও নির্বাচিত হওয়ার সম্ভাবনাকে ঝুঁকির মুখে ফেলেছে। ভোটাররা প্রেসিডেন্ট ইওলের কাছ থেকে এর ব্যাখ্যা চান এবং বিরোধীরা তাকে আক্রমণ করার জন্য বিষয়টি ব্যবহার করছেন।

বামপন্থি ইউটিউব চ্যানেল 'ভয়েস অব সিউল'-এ প্রকাশিত ভিডিওটি যাজক চোই জায়ে ইয়ং তার ঘড়িতে লুকানো একটি ক্যামেরা ব্যবহার করে গোপনে শুট করেছেন বলে জানা গেছে। এতে দেখা যায়- চোই ধূসর-নীল বাছুরের চামড়ার একটি ব্যাগ কেনার জন্য একটি দোকানে হেঁটে যাচ্ছেন একটি রসিদসহ। ব্যাগটির দাম তিন মিলিয়ন কোরিয়ান ওন (দুই হাজার ২০০ মার্কিন ডলার)।

দক্ষিণ কোরিয়ার আইন অনুযায়ী সরকারি কর্মকর্তা ও তাদের স্ত্রীদের জন্য একবারে এক মিলিয়ন ওনের বেশি মূল্যের উপহার এবং এক আর্থিক বছরের মধ্যে মোট তিন মিলিয়ন ওনের উপহার গ্রহণ করা অবৈধ। বিরোধী ডেমোক্রেটিক পার্টিও ইওল এবং তার দলকে আক্রমণ করার জন্য বিষয়টি ব্যবহার করছে।

স্থানীয় মিডিয়ার তথ্য অনুসারে ২০২২ সালের সেপ্টেম্বরে ব্যাগটি প্রথম ফার্স্ট লেডি কিমকে দেওয়া হয়েছিল বলে অভিযোগ উঠেছে। যদিও ভিডিওটিতে স্পষ্টভাবে কিম উপহারটি গ্রহণ করছেন তা দেখায় না, 'কোরিয়া হেরাল্ড' রিপোর্ট করেছে, প্রেসিডেন্টের কার্যালয় ব্যাগটি নেওয়ার বিষয় নিশ্চিত করেছে এবং বলেছে, ব্যাগটি সরকারের সম্পত্তি হিসেবে রাখা হয়েছে, যা

সংরক্ষণ করা হচ্ছে।

সাম্প্রতিক একটি জরিপে দেখা গেছে, দেশের যোগ্য ভোটারদের ৬৯ শতাংশ তার স্ত্রীর এই উপহার সম্পর্কে প্রেসিডেন্টের কাছে ব্যাখ্যা চান। ডিসেম্বরে একটি পূর্ববর্তী জরিপে দেখা যায়, ৫৩ শতাংশ অংশগ্রহণকারী বিশ্বাস করেন কিমের কাজটি করা ঠিক হয়নি।

সিউলভিত্তিক রাজনৈতিক বিশ্লেষক রি জং-হুন এটিকে 'রাজনৈতিক বোমাবাজি' হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, কিম কিওন হি সংক্রান্ত এই জটিলতা আরও বড় হতে চলেছে।

তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে