শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেনের পদত্যাগ পরে গ্রেপ্তার

যাযাদি ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেনের পদত্যাগ পরে গ্রেপ্তার

ভারতের ঝাড়খন্ড রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন পদত্যাগ করার পর তাকে দুর্নীতি মামলায় গ্রেপ্তার করে হেফাজতে নিয়েছে দেশটির দুর্নীতি দমন সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ক্ষমতাসীন ঝাড়খন্ড মুক্তি মোর্চার অন্যতম প্রবীণ নেতা পরিবহণমন্ত্রী চম্পাই সোরেন রাজ্যটির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন বলে জানা গেছে। তথ্যসূত্র : এনডিটিভি

কথিত জমি কেলেঙ্কারির সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে হেমন্তকে হেফাজতে নিয়েছে ইডি। এর কয়েক মিনিটি আগে তিনি ঝাড়খন্ডের রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করে তার হাতে নিজের পদত্যাগপত্র তুলে দেন।

ভারতের অর্থ পাচারবিরোধী আইনে একজন মুখ্যমন্ত্রীকে তখনই গ্রেপ্তার করা যায়, যদি তিনি তিনবার সমন জারির পরও হাজিরা না দেন। হেমন্ত এ পর্যন্ত সাতটি সমন এড়িয়ে গেছেন।

কথিত ৬০০ কোটি রুপির জমি কেলেঙ্কারির সঙ্গে সম্পর্কিত অর্থ পাচার মামলায় হেমন্তকে জিজ্ঞাসাবাদ করতে চাইছিল ইডি। গ্রেপ্তার হতে পারেন, এমন ধারণা আগেই করেছিলেন হেমন্ত, সেজন্য প্রস্তুতিও নিচ্ছিলেন।

বুধবার তিনি তার ক্ষমতাসীন জোটের বিধায়কদের (এমএলএ) সঙ্গে বৈঠক করেন। বৈঠকে পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে আলোচনা হয়। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, হেমন্তের বদলে তার স্ত্রী কল্পনা সোরেন মুখ্যমন্ত্রী হচ্ছেন। কিন্তু চলতি বছরের নভেম্বরে রাজ্যের বিধানসভার নির্বাচন থাকায় দল ওই চিন্তা বাদ দেওয়া হয়।

কোনো রাজ্যের বিধানসভার মেয়াদের শেষ বছর উপনির্বাচন করা যায় না। তাই কল্পনা সোরেনকে মুখ্যমন্ত্রী হিসেবে ঘোষণা করা হলেও তিনি বিধায়ক হিসেবে নির্বাচিত হতে পারতেন না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে