রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
অডিও রেকর্ড ফাঁস

রাশিয়ায় হামলার পরিকল্পনা করছে জার্মানির সেনারা!

যাযাদি ডেস্ক
  ০৫ মার্চ ২০২৪, ০০:০০
রুশ মুখপাত্র দিমিত্রি পেসকভ

জার্মানির সেনারা রাশিয়ায় হামলার পরিকল্পনা করছে বলে জানিয়েছে রুশ কর্তৃপক্ষ। সোমবার রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, জার্মান মিলিটারির কথিত একটি রেকর্ডে দেখা গেছে, রাশিয়ার ভূখন্ডে হামলার পরিকল্পনা করছে জার্মানি। রেকর্ডটি থেকে আরও জানা গেছে, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস এই পরিস্থিতির নিয়ন্ত্রণে রয়েছে কিনা তা জানতে চাওয়া হয়েছে। তথ্যসূত্র : এএফপি, রয়টার্স, ডিপিএ

গত সপ্তাহে রাশিয়ার মিডিয়া একটি অডিও রেকর্ড প্রকাশ করে। সেটিতে সিনিয়র জার্মান মিলিটারি কর্মকর্তাদের ইউক্রেনের জন্য অস্ত্র ও ক্রিমিয়া সেতুতে কিয়েভের সম্ভাব্য একটি হামলা নিয়ে আলোচনা করেছিল। এরই পরিপ্রেক্ষিতে রুশ কর্মকর্তারা এ বিষয়ে জার্মানির কাছে একটি ব্যাখ্যা চাইতে বাধ্য হয়েছেন।

রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, 'রেকর্ডিং থেকে বোঝা যাচ্ছে, বুন্দেসওয়ের রুশ ভূখন্ডে হামলা চালানোর পরিকল্পনা নিয়ে যথেষ্ট এবং দৃঢ়ভাবে আলোচনা হয়েছে। এজন্য কোনো আইনি ব্যাখ্যার প্রয়োজন নেই। এখানে সবকিছুই স্পষ্ট করা আছে।' পেসকভ আরও বলেন, জার্মানির রাষ্ট্রদূতকে তলব করে এর ব্যাখ্যা চেয়েছে রাশিয়া। জার্মানি জানিয়েছে, রেকর্ডিংয়ের বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে।

পেসকভ বলেন, 'বুন্দেসওয়ের নিজ উদ্যোগে এমনটি করছে কিনা তা এখন আমাদের খুঁজে বের করতে হবে। এরপরই প্রশ্ন ওঠে, বুন্দেসওয়ের কতটা নিয়ন্ত্রণযোগ্য এবং শলৎস এই পরিস্থিতি কতটা নিয়ন্ত্রণ করে? নাকি এটি জার্মান সরকারেরই নীতির অংশ?' পেসকভ আরও বলেন, 'উভয় পরিস্থিতিই খুব খারাপ। উভয়েই আবার ইউক্রেন সংঘাতে দেশটির আশপাশের সম্মিলিত পশ্চিমের দেশগুলোর সরাসরি সম্পৃক্ততার ওপর জোর দেয়।'

ইউক্রেনকে টাউরুস ক্ষেপণাস্ত্র সরবরাহের বিষয়ে জার্মান বিমান বাহিনীর কর্মকর্তাদের গোপন আলোচনার এই রেকর্ডিং ফাঁস হওয়ায় এ ঘটনার পরিণতি নিয়ে জার্মানিতে প্রবল বিতর্ক চলছে।

ন্যাটো দেশগুলোর একটি জার্মানি। দেশটি ইউক্রেনকে ট্যাংকসহ অস্ত্র সরবরাহ করেছে। রাশিয়া দেশটির এমন আচরণকে 'সম্মিলিত পশ্চিমা' তৎপরতা বলে উলেস্নখ করেছে। দেশটির অভিযোগ, ইউক্রেনকে ব্যবহার করে রাশিয়ার বিরুদ্ধে 'প্রক্সি' যুদ্ধ চালাচ্ছে জোটটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে