শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

ক্রমবর্ধমান জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে

  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
ক্রমবর্ধমান জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে

দেশে জনসংখ্যার হার ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। জনসংখ্যা নিয়ন্ত্রণের ক্ষেত্রে কোনো ধরনের কার্যকর উদ্যোগ চোখে পড়ছে না। একদিকে জনসংখ্যার হার বাড়ছে, অন্যদিকে, জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতেও আমরা ব্যর্থ হচ্ছি। দেশের মোট জনসংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৯৭ লাখের বেশি। বাংলাদেশ পরিসংখ্যান বু্যরোর (বিবিএস) প্রতিবেদনের যাচাই-বাছাই শেষে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস। ৬ ফেব্রম্নয়ারি সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিআইডিএস জনশুমারির পরবর্তী মূল্যায়নের প্রতিবেদন প্রকাশ করা হয়। বিআইডিএস জানায়, বিবিএসের জনশুমারিতে ২ দশমিক ৭৫ শতাংশ আন্ডার কাউন্ট (গণনার বাইরে) ছিল। বিশ্বের যে কোনো দেশে জনশুমারির ৫ শতাংশ পর্যন্ত আন্ডার কাউন্ট জাতিসংঘের স্বীকৃত। জাতিসংঘের নিয়ম অনুযায়ী তৃতীয় পক্ষের মাধ্যমে করা যাচাই-বাছাই অনুযায়ী বিবিএসের জনশুমারি সঠিক। জনশুমারি প্রকল্পের তৃতীয় পক্ষের তদারকি কাজ শুরু হয়েছে গত ১০ অক্টোবর। দেশের ৩৫৪টি নমুনা এলাকায় তথ্য সংগ্রহ করে বিআইডিএস। গত ৯ অক্টোবর রাত ১২টা ১ মিনিট থেকে বিআইডিএস শুমারি পরবর্তী মূল্যায়ন কার্যক্রম শুরু করে ১৬ অক্টোবর পর্যন্ত চলে। ট্যাবের মাধ্যমে কম্পিউটার অ্যাসিসটেড পারসোনাল ইন্টারভিউয়িং (সিএপিআই) পদ্ধতিতে এটি করা হয়েছে। এছাড়া, ছয় মাসের কম সময়ের জন্য সাময়িকভাবে বিদেশে অবস্থান করা নির্দিষ্ট এলাকার সব বাংলাদেশি নাগরিককে পুনরায় গণনা করা হয়েছে।

গত এক দশকে বাংলাদেশের জনসংখ্যা আড়াই কোটি বেড়েছে। তবে সব থেকে জনসংখ্যার ঘনত্ব বেশি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে। সেখানে প্রতি বর্গ কিলোমিটারে ৪০ হাজার জন বসবাস করেন। তবে সিটি করপোরেশনেগুলোর মধ্যে সব থেকে জনসংখ্যার ঘনত্ব কম রংপুর সিটি করপোরেশনে (রসিক)। রসিকে প্রতি বর্গ কিলোমিটারে সাড়ে তিন হাজার জনের বসবাস। উলেস্নখ্য, ১৯৭৪ সালে বাংলাদেশে প্রতি বর্গ কিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ছিল ৪৮৪ জন- যা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে ১৯৮১ সালে ৫৯০ জন, ১৯৯১ সালে ৭২০ জন, ২০০১ সালে ৮৪৩ জন, ২০১১ সালে ৯৭৬ জন এবং ২০২২ সালে ১ হাজার ১১৯ জন হয়েছে। বিভাগভিত্তিক জনসংখ্যার ঘনত্ব সব থেকে বেশি ঢাকা বিভাগে। এই বিভাগে প্রতি বর্গ কিলোমিটারে ২ হাজারের বেশি মানুষ বসবাস করেন। সবচেয়ে কম বরিশাল বিভাগে, সেখানে প্রতি বর্গ কিলোমিটারে ৭০০ জন বসবাস করেন।

আশির দশকে জনসংখ্যা নিয়ন্ত্রণে সরকার বেশ সক্রিয় ছিল। এ জন্য বাংলাদেশ আন্তর্জাতিক পুরস্কারও পেয়েছিল। ক্রমান্বয়ে এই কার্যক্রম ঝিমিয়ে পড়ে। বর্তমানে জনসংখ্যা নিয়ন্ত্রণের ক্ষেত্রে চরম উদাসীনতা লক্ষ্য করা যাচ্ছে। এর নেতিবাচক প্রতিক্রিয়া পড়েছে সমাজ ও রাষ্ট্রে। মনে রাখতে হবে জনসংখ্যা বৃদ্ধি পেলে দেশের অর্থনীতিসহ সমাজ ও রাষ্ট্রের নানা স্তরে এর চাপ পড়ে। যে করেই হোক দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে। পাশাপাশি জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে মনোযোগী ও তৎপর হতে হবে। এর কোনো বিকল্প নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে